logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮

ট্রেনে কন্যাসন্তান প্রসব, নাম রাখা হলো 'মিতালী'

ট্রেনে কন্যাসন্তান প্রসব, নাম রাখা হলো 'মিতালী'
ট্রেনে কন্যাসন্তান প্রসব

এক সন্তানসম্ভবা নারী আন্তঃনগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেন মিতালীতে উঠেন ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ স্টেশন থেকে দিনাজপুরে আসবে বলে। দিনাজপুরে আসার আগেই ওই নারী ট্রেনেই কন্যাসন্তান প্রসব করেছেন। আর তাই একটি ট্রেনের নামে নবজাতকের নাম রাখা হয়েছে 'মিতালী'।

আজ রোববার (৪ এপ্রিল) সকাল পৌনে ১০টার দিকে এ ঘটনা ঘটে। প্রসূতি ও তার নবজাতককে দিনাজপুরের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের গাইনি ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।

সন্তান জন্ম দেয়া মুক্তি পারভীন ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার ভুমরাদহ হাজীপাড়া গ্রামের মনসুর আলীর স্ত্রী।

নতুন অতিথির আগমনের জন্য আন্তঃনগর দ্রুতযান ট্রেনটি নির্ধারিত সময়ের ১৩ মিনিট পর দিনাজপুর স্টেশন ছেড়ে গেছে। মুক্তি পারভীন ও তার সন্তানকে বিনাভাড়ায় হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে রেলওয়ে কর্তৃপক্ষ।

মনসুর আলী জানান, এটা তাদের দ্বিতীয় সন্তান। তাদের ২ বছরের একটি কন্যা সন্তান রয়েছে। মুক্তি পারভীন দিনাজপুরে সেন্ট ভিনসেন্ট (মিশন হাসাপতাল) হাসপাতালে চিকিৎসাসেবা নিয়ে আসছিলেন। আগামী ৮ এপ্রিল তার সন্তান প্রসবের সম্ভাব্য তারিখ ছিল। তাই সকালে স্ত্রীকে নিয়ে ডাক্তার দেখানোর উদ্দেশ্যে ঢাকাগামী দ্রুতযান এক্সপ্রেসের শোভন শ্রেণির ৭৫৮ নং ট্রেনের 'ঙ' বগিতে করে দিনাজপুরে আসছিলেন। পথে প্রসব ব্যথা শুরু হলে ট্রেনে থাকা নারী যাত্রীরা এগিয়ে আসেন। দিনাজপুরের মঙ্গলপুর রেলস্টেশন পার হওয়ার পর মুক্তি পারভীন নিরাপদে সন্তান প্রসব করেন।

স্টেশন সুপারিন্টেনডেন্ট এবিএম জিয়াউর রহমান বলেন, আমরা সব ধরনের সহযোগিতা দিয়ে প্রসূতি মা ও নবজাতককে নিরাপদে ট্রেন থেকে নামিয়ে বিনা ভাড়ায় হাসপাতালে অ্যাম্বুলেন্সে পৌঁছে দিয়েছি। বিষয়টি বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাট বিভাগীয় ব্যবস্থাপক শাহী সুফি নুর মোহাম্মদকে জানানো হলে তিনি বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ির মধ্যে চলাচলকারী ‘মিতালী’ ট্রেনের নামে নবজাতকের নাম ‘মিতালী’ রাখতে বলেন। তার নির্দেশনায় নবজাতকের নাম ‘মিতালী’ রাখা হয়েছে। নবজাতকের মা-বাবা এই নাম রাখায় খুশি হয়েছে।

প্রসূতি মুক্তি পারভীন বলেন, আমি ট্রেনের যে সহযোগিতা পেয়েছি তাতে খুব ভালো লাগছে। ট্রেনের মধ্যে থাকা নারী যাত্রীরা আমাকে বেশ সহযোগিতা করেছেন। ট্রেনের স্টাফরাও সহযোগিতা করেছেন। তাছাড়া আমার মেয়ের নাম ভারত-বাংলাদেশ মৈত্রী ট্রেনের নামে 'মিতালী' রাখা হয়েছে। এটি আমার জন্য বড় একটি পাওয়া।

দিনাজপুর জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. পারভেজ রানা জানান, প্রসূতি মুক্তি পারভীন ও নবজাতককে গাইনি ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। মা ও নবজাতক সুস্থ রয়েছে। রোববার তাদের হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হতে পারে।

শেফা/এসএস

RTV Drama
RTVPLUS