• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

করোনায় কতো সংখ্যক জনবল দিয়ে চলবে ব্যাংক?

আরটিভি নিউজ

  ০১ এপ্রিল ২০২১, ২১:৫৮
How many manpower will the bank run in Corona?
বাংলাদেশ ব্যাংক

দেশে আবারও হু হু করে বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। এমন পরিস্থিতিতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ব্যাংকগুলোকে কর্মীদের জন্য বিকল্প ডিউটি রোস্টার চালু করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কিন্তু কতো সংখ্যাক বা কতো শতাংশ জনবল দিয়ে ব্যাংকের শাখাগুলো চলবে তা নির্দিষ্ট করে বলেনি কেন্দ্রীয় ব্যাংক। তবে প্রয়োজন অনুযায়ী সংখ্যা নির্ধারণ করতে বলা হয়েছে।

করোনা প্রতিরোধে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেওয়া নির্দেশনা মোতাবেক বুধবার (৩১ মার্চ) একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলেছেন, একটি ছোট শাখা পরিচালনা করে ৮ থেকে ১০ জন কর্মকর্তা-কর্মচারী। এধরনের শাখায় ৫০শতাংশ কর্মী কমানো হলে শাখা পরিচালনা করা কষ্টকর হবে। অপর দিকে, ৫০ শতাংশ জনবল দিয়ে একটি বড় শাখা পরিচালনা করতে কোনো সমস্যা হবে না। তাই বাংলাদেশ ব্যাংক এমন নির্দেশনা দিয়েছে যাতে ব্যাংকগুলো সাধারণ পদ্ধতিতে কার্যকর ব্যাংকিং সেবা দিতে পারে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা নির্দেশনাটি আগামী কয়েক সপ্তাহ কার্যকরণ করতে হবে।

দেশে করোনা ভাইরাসের প্রকোপ বাড়ায় গেলো বছরের মার্চ মাসে বিকল্প ডিউটি রোস্টারের মাধ্যমে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। পরবর্তীতে করোনার প্রকোপ কমে যাওয়ায় সেই নির্দেশনা বাতিল করা হয়।

চলতি বছরের গত মাস থেকে করোনার দ্বিতীয় ঢেউ আসায় সরকার তা মোকাবিলা করতে পুনরায় ব্যাংকগুলোকে বিকল্প ডিউটি রোস্টারের মাধ্যমে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেছে।

কেএফ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩
যে কারণে চাকরি ছাড়লেন বাংলাদেশ ব্যাংকের ৫৭ কর্মকর্তা
X
Fresh