logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে যে ৩১ জেলা

সংগৃহীত

সারা দেশে গেলো ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমণ রেকর্ড ছাড়িয়েছে। এ সময়ে শনাক্ত হয়েছে ৫ হাজার ৩৫৮ জন। মৃত্যু হয়েছে ৫২ জনের। মোট মৃত্যু ৯ হাজার ছাড়িয়ে গেছে। এবার দেশের ৩১টি জেলাকে করোনা সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে নির্ণয় করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

আজ বুধবার (৩১ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তি অনুসারে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোর নাম হলো- মৌলভীবাজার, মুন্সীগঞ্জ, চট্টগ্রাম, ঢাকা, সিলেট, নরসিংদী খুলনা, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, শরীয়তপুর, লক্ষ্মীপুর, কুমিল্লা, বরিশাল, রাজশাহী, বগুড়া, নড়াইল, নীলফামারী, গাজীপুর, ফরিদপুর, ব্রাহ্মণবাড়ীয়া, যশোর, মাদারীপুর, নওগাঁ, রংপুর, কিশোরগঞ্জ, নাটোর, টাঙ্গাইল ও কক্সবাজার।

সেখানে বলা হয়, গেলো ২৪ ঘণ্টায় সংক্রমিত জেলাগুলোর মধ্যে মৌলভীবাজারে সংক্রমণের হার সবচেয়ে বেশি। মুন্সিগঞ্জে দ্বিতীয় অবস্থানে। সবচেয়ে কম কক্সবাজারে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গেলো ২৪ ঘণ্টায় সারা দেশে সরকারি ও বেসরকারি আরটি-পিসিআর, জিন-এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে মোট ২২৪টি ল্যাবরেটরিতে ২৬ হাজার ৬৭১টি নমুনা সংগ্রহ করা হয়। এই সময়ে আগের দিনেরসহ নমুনা পরীক্ষা হয়েছে ২৬ হাজার ৯৩১টি।

গেলো ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ৫ হাজার ৩৫৮ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে ৬ লাখ ১১ হাজার ২৯৫ জনের মধ্যে করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে।

এছাড়া ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৯ দশমিক ৯০ শতাংশ। এ পর্যন্ত নমুনা সংগ্রহের বিপরীতে শনাক্তের সংখ্যা ১৩ দশমিক শূন্য ৯ শতাংশ।

গেলো ২৪ ঘণ্টায় ৫২ জনসহ করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ৯ হাজার ৪৬ জনের মৃত্যু হয়েছে। এই ৫২ জনের মধ্যে ৩৮ জন পুরুষ, ১৪ জন নারী। এদের মধ্যে ৫১ জন হাসপাতালে এবং একজন বাড়িতে মারা গেছেন।

গেলো ২৪ ঘণ্টায় মৃত ৫২ জনের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ৩০ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী আট জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী আটজন। এছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী পাঁচ জন, ২১ থেকে ৩০ একজন মারা গেছেন এই সময়ে। অনূর্ধ্ব ১০ বয়সী একটি শিশুরও মৃত্যু হয়েছে।

বিভাগওয়ারি মৃতদের তথ্য মতে, ৩২ জনের মধ্যে ৩৪ জনই ঢাকা বিভাগের। এছাড়া ৯ জন রয়েছেন চট্টগ্রাম বিভাগের, তিনজন করে রয়েছেন রাজশাহী ও খুলনা বিভাগের, সিলেট দুজন এবং রংপুরে একজন।

বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে, বুধবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন ৬৭ লাখ ৯৫ হাজার ৭৮০ জন। অন্যদিকে সোমবার (২৯ মার্চ) পর্যন্ত দেশে ভ্যাকসিন নিয়েছেন ৫৩ লাখ ১৯ হাজার ৬৭৯ জন। মঙ্গলবার (৩০ মার্চ) সরকারি ছুটির কারণে ভ্যাকসিন কার্যক্রম বন্ধ ছিল।

এম

RTV Drama
RTVPLUS