logo
  • ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭

এম মনিরুজ্জামান, রাজবাড়ী প্রতিনিধি

  ০৫ মার্চ ২০২১, ১১:২৬
আপডেট : ০৫ মার্চ ২০২১, ১৬:৫৫

দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে ফেরি সংকট, উভয় পাড়ে তীব্র যানজট

ছবি- আরটিভি নিউজ।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরির তীব্র সংকট। ফেরির যান্ত্রিক ত্রুটিসহ নান জটিলতায় উভয় ঘাটে যানজট কাটছে না। মানুষের দুর্ভোগ কমাতে যাত্রীবাহী গাড়িগুলো অগ্রাধিকারভাবে পারাপার করায় পণ্যবোঝাই ট্রাকগুলো ঘাটে আটকা পড়ে আছে ঘাটে। গেলো ৩/৪ দিন ধরে গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটে ফেরিপারের অপেক্ষায় আটকা পড়ে ঢাকামুখী বিভিন্ন পণ্যবোঝাই শতশত ট্রাক ও কাভার্ডভ্যান।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট অফিস সূত্রে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে প্রতি ২৪ ঘণ্টায় ছয় হাজারের বেশি গাড়ি ফেরি পারাপার হয়। কিন্তু এই রুটে নৌপথে প্রয়োজনীয় সংখ্যক রো রো (বড়) ফেরি নেই। চলাচলকারী ফেরিগুলো অনেক পুরোনো। সার্বক্ষণিক সচল রাখতে গিয়ে অনেক ফেরি ঘন ঘন বিকল হয়ে পড়ছে। বর্তমান বহরে থাকা ১০টি রো রো (বড়) ফেরির মধ্যে ভাষা শহীদ বরকত ও কেরামত আলী নামের দুটি ফেরি বিকল রয়েছে।

গেলো ২৭ ফেব্রুয়ারি থেকে মানিকগঞ্জের আরিচা ও পাবনার কাজীরহাট নৌপথে ফেরি সার্ভিস চালু করা হয়। দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের বহর থেকে অপর দুটি রো রো (বড়) ফেরি প্রত্যাহার করে আরিচা-কাজীরহাটে স্থানান্তর করা হয়েছে। বাকি ১০টি বড় ফেরির মধ্যে দুটি বিকল থাকার পাশাপাশি অপর দুটি ফেরি স্থানান্তর করায় ব্যস্ততম দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরির তীব্র সংকট সৃষ্টি হয়েছে। ফেরি সংকটের কারণে স্বাভাবিক পারাপার ব্যাহত হওয়ায় উভয় ঘাটে যানজট লেগেই থাকছে। মানুষের দুর্ভোগ কমাতে যাত্রীবাহী গাড়িগুলো অগ্রাধিকারভাবে পারাপার করায় পণ্যবাহী গাড়িগুলো ফেরি পারের অপেক্ষায় দিনের পর দিন ঘাটে আটকা পড়ে থাকছে।

আজ শুক্রবার (৫ মার্চ) সকাল থেকেই গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটে আটকা পড়ে ঢাকামুখী বিভিন্ন পণ্যবোঝাই শতশত ট্রাক ও কাভার্ডভ্যান। বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) খোরশেদ আলম বলেন, প্রয়োজনের তুলনায় বড় ফেরির সংখ্যা অনেক কম থাকার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে স্বাভাবিক ফেরি পারাপার ব্যাহত হচ্ছে।

এম

RTV Drama
RTVPLUS