logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

রোহিঙ্গা নারীসহ আটক ২ জন রিমান্ডে

Two Rohingya women detained
রোহিঙ্গা নারীসহ আটক ২ জন রিমান্ডে

নারায়ণগঞ্জের ফতুল্লায় ভুয়া পরিচয়ে বাংলাদেশি পাসপোর্ট তৈরি চেষ্টার অভিযোগে গ্রেপ্তারকৃত রোহিঙ্গা নারী নুর তাজ (১৮) ও তার সহযোগী সুমনকে (৩২) এক দিনের রিমান্ডের আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার বিকেলে আসামিদের বিরূদ্ধে ৩ দিনের রিমান্ডের আবেদন করে পুলিশ। পরে শুনানি শেষে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. কাউছার আলম এর আদালত এ আদেশ দেন। সুমন বরিশাল জেলার গৌরনদী থানাধীন বাসুদিপাড়ার বাসিন্দা।

এর আগে, ২ মার্চ বিকেলে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে অবস্থিত নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সামনে থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এসময় একটি ভুয়া জাতীয় পরিচয়পত্র, একটি ভুয়া জন্ম নিবন্ধন, একটি পাসপোর্টের আবেদন ফরম ও একটি মোবাইল জব্দ করা হয়।

বিষয়টি নিশ্চিত করে কোর্ট পুলিশের এএসআই মো. শাহীন বলেন, আসামিদের বিরুদ্ধে তিন দিনের রিমান্ডের আবেদন করলে আদালত সুমনকে দুই দিন ও নুর তাজকে এক দিনের রিমান্ডে নেওয়ার আদেশ দেন।

মামলা সূত্রে জানা যায়, নুর তাজ টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে তার পালিত মা আমেনার কাছে থাকে। সুমনের সহায়তায় নারায়ণগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসে বিদেশে যাওয়ার জন্য পাসপোর্ট তৈরি করতে আবেদন করে। তার কোনও বাবা-মা নেই।

নুর তাজের কাছ থেকে জব্দকৃত আলামত পর্যালোচনা করে ও প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, তার বাবার নাম সাদিক যিনি বর্তমানে অস্ট্রেলিয়ায় বসবাস করছেন। নুর তাজ তার মা শারমিন এবং দুই ভাই আনোয়ার হোসেন ও পরেশ সাদিকের সাথে ঢাকার মুগদা এলাকায় ৪ বছর যাবত একটি ভাড়া বাসায় থাকে। তারও আগে বেশ কয়েকবার তারা নারায়ণগঞ্জের জালকুড়ি এলাকায় বাস করতো। সে রোহিঙ্গা হয়েও বাংলাদেশি নাগরিক হিসেবে পরিচয় দিয়ে তার মায়ের নামে জাতীয় পরিচয়পত্র, তার ভাই আনোয়ার হোসেনের নামে পাসপোর্ট তৈরি এবং গ্রেপ্তারকৃত নুর তাজ ২০২০ সালে জন্ম সনদপত্র তৈরি করে তার মায়ের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে পাসপোর্ট পেতে চেয়েছিল। আসামি মো. সুমন ঢাকার মতিঝিল এলাকায় ট্রাভেল এজেন্সিতে চাকরির আড়ালে পাসপোর্টের দালালি করে।

পি

RTV Drama
RTVPLUS