logo
  • ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮

শ্রীমঙ্গলে টিলা কেটে তৈরি হচ্ছে রিসোর্ট

রিসোর্ট×সরেজমিন×টিলা×ঘাস×কাটা×সমান×জায়গা×সুইমিংপুল×
ছবি সংগৃহীত

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় টিলা কেটে রিসোর্ট তৈরি করছে তাওসী গার্ডেন নামে একটি প্রতিষ্ঠান।

উপজেলার রাধানগর এলাকায় পাহাড়ের টিলা কেটে রিসোর্টটি তৈরি করার পায়তাড়া চলছে। টিলা কাটার ফলে ধসের আশঙ্কা করছেন স্থানীয়রা। এদিকে পরিবেশবিদরা মনে করছেন বারবার টিলা কাটার ফলে পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়বে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কয়েকজন শ্রমিক রাধানগর এলাকায় টিলা কেটে সমান করছেন। টিলাটির নিচের অংশ এমনভাবে কাটা হয়েছে যে; বৃষ্টি হলে ওপর থেকে টিলাটি ধসে পড়ার সম্ভবনা রয়েছে।

টিলার কাটা অংশে আলগাভাবে ঘাস লাগানো হয়েছে। যেন কাটা অংশ বুঝা না যায়।

এই জায়গার মালিক শুভাস পাল আরটিভি নিউজকে বলেন, টিলাটি আগেই কাটা ছিল। এখন আমরা সামান্য জায়গা কেটে সমান করেছি।এখানে রিসোর্টের কয়েকটি ঘর হবে। একটি সুইমিংপুল তৈরি হবে। আমরা টিলার বেশি জায়গা কাটিনি। যে জায়গা কাটা হয়েছে সেখানে ঘাস লাগানো হবে।

রিসোর্টের সত্ত্বাধিকারী নুরুল ইসলাম চৌধুরী আরটিভি নিউজকে বলেন, পর্যটকদের জন্য আমরা এই রিসোর্টটি তৈরি করছি। এখানে আমরা কোনও টিলা কাটিনি।

তবে পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান সালাউদ্দিন আহমেদ আরটিভি নিউজকে বলেন, আমরা বিভিন্ন সংগঠনগুলো বারবার অভিযোগ দেই। প্রশাসন লোক দেখানো অভিযান ছাড়া কিছুই করে না। যেহেতু পাহাড় বা টিলা কাটা অপরাধ; আমরা চাইব প্রশাসন এসব বিষয় গুরুত্ব দিয়ে দেখে অভিযান করবে।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম আরটিভি নিউজকে বলেন, পাহাড় বা টিলা কাটা আইনয়ত দণ্ডনীয় অপরাধ। আমি শিগগিরই বিষয়টি দেখছি। ঘটনা সত্য হলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

জেবি

RTV Drama
RTVPLUS