• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

এইচএসসির প্রথম দিনে চট্টগ্রামে হরতাল, ভীত পরীক্ষার্থীরা

জয়নুল আবেদীন, চট্টগ্রাম

  ০১ এপ্রিল ২০১৭, ১৯:৩০

একদিকে হরতাল আর অন্যদিকে পরীক্ষা। রোববার থেকে সারাদেশে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। চট্টগ্রামে ছাত্রদলের ডাকা আধাবেলা হরতালের মধ্যে পরীক্ষা দিচ্ছে ৮৩ হাজার ১৯৩ জন। এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চরম শঙ্কা কাজ করছে।

চট্টগ্রাম কলেজের এইচএসসি পরীক্ষার্থী শাকিলা আক্তার আরটিভি অনলাইনকে জানান, রোববার হরতাল হওয়ায় পরীক্ষা কেন্দ্রে যেতে কষ্টসাধ্য হয়ে যাবে। তাছাড়া বাকলিয়া থেকে নাসিরাবাদ মহিলা কলেজে পরীক্ষা কেন্দ্রের দূরত্ব প্রায় ৭/৮ কিলোমিটার। যানবাহন সংকট হলে এতদূরে যেতে অনেক কষ্ট হবে।

নগরীর মোস্তাফা হাকিম ডিগ্রি কলেজের পরীক্ষার্থী হুমায়রা বিলকিসের বাবা আব্দুল কুদ্দুস আরটিভি অনলাইনকে জানান, প্রত্যেক রাজনৈতিক দলের কর্মসূচি পালনের অধিকার আছে। তবে শিক্ষার্থীদের পরীক্ষার দিন হরতাল না ডেকে অন্যদিন হরতাল দিলে ভালো হতো। হরতালের কারণে চরম ভোগান্তির শিকার হতে হবে পরীক্ষার্থী ও অভিভাবকদের।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা আরটিভি অনলাইনকে জানান, এ হরতালের কোনো প্রভাব পড়বে না এইচএসসি পরীক্ষার্থীদের ওপর। জেলার প্রতিটি জায়গায় পরীক্ষার্থীদের সার্বিক নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত থাকবে। পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে পরীক্ষা দিতে পারে তার জন্য নিরাপত্তা জোরদার করা হবে।

এদিকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোস্তাইন হোসাইন জানান, পরীক্ষার্থীদেরকে কোনো ঝামেলায় পড়তে দেয়া হবে না। হরতালকারীরা নগরে পিকেটিং কিংবা মিছিল-মিটিং করলে আইনি ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষার্থীদের কোনো ভোগান্তি বরদাশত করা হবে না।

চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সভাপতি গাজী সিরাজ উল্লাহ আরটিভি অনলাইনকে জানান, রোববার সর্বাত্মক হরতাল পালন করা হবে। পাঁচটি জোনে ভাগ হয়ে নেতাকর্মীরা মিছিল-মিটিং অব্যাহত রাখবে। তবে এইচএসসি পরীক্ষার্থীদেরকে কোনো ধরনের বাধা দেয়া হবে না।

বুধবার রাতে নগরীর চন্দনপুরা বাসা থেকে কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সম্পাদক নুরুল আলম নুরুকে পুলিশ তুলে নিয়ে হত্যা করেছে বলে তার পরিবার থেকে অভিযোগ করা হয়। তবে পুলিশ এ অভিযোগ অস্বীকার করেছে।

বৃহস্পতিবার রাউজান থেকে নুরুর মরদেহ উদ্ধার করে পুলিশ। প্রতিবাদে রোববার বৃহত্তর চট্টগ্রামে আধাবেলা হরতাল আহ্বান করে নগর ছাত্রদল।

এদিকে নুরু হত্যার ঘটনায় পরিবারের পক্ষ থেকে এখনো কোনো ধরনের মামলা করা হয়নি। তবে রাউজান থানার এস আই কামাল হোসেন বাদী হয়ে এ হত্যা ঘটনায় মামলা করেছে বলে আরটিভি অনলাইনকে জানান রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কেফায়েত উল্লাহ।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh