logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের ১০৫তম জন্মদিন

105th Birthday of Baul Emperor Shah Abdul Karim
বাউল সম্রাট শাহ্ আব্দুল করিম

অসংখ্য জনপ্রিয় বাউল গান ও গণসংগীতের রচয়িতা বাউল শাহ্ আব্দুল করিমের ১০৫তম জন্মদিন আজ। করোনাভাইরাসের কারণে বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের এবারের জন্মদিনে জেলা শিল্পকলা একাডেমি বা তার গ্রামের বাড়ি উজানধলে উল্লেখযোগ্য কোনও কর্মসূচি নেই। তবে বাউলের দিরাইয়ের উজানধলের বাড়িতে মিলাদ মাহফিল ও রাতে বসবে বাউল আসর। এছাড়া জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে ছোট পরিসরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাউলসহ অসংখ্য গণজাগরণের গানের রচয়িতা বাউল শাহ্ আব্দুল করিম ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। সমাজ পরিবর্তনের স্বাপ্নিক বাউল ছিলেন শাহ্ আব্দুল করিম। আমৃত্যু তিনি উজানধল গ্রামেই ছিলেন। অত্যন্ত সহজ-সরল জীবন যাপন করতেন তিনি। গানে-গানে অর্ধ শতাব্দীরও বেশি সময় লড়াই করেছেন ধর্মান্ধদের বিরুদ্ধে। শাহ আব্দুল করিমের জন্মের শত বছর পেরিয়ে গেলেও দীর্ঘদিনের দাবি অনুযায়ী শাহ আব্দুল করিম একাডেমি স্থাপনে আলোর মুখ দেখেনি।

এ বিষয়ে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির সভাপতি ও বর্তমান জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন জানিয়েছেন, বাউল সম্রাট শাহ্ আব্দুল করিম স্মরণে তার নামে একটি একাডেমির স্থাপনের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির সভাপতি ও জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বললেন, শাহ্ আব্দুল করিমের জন্মদিন উপলক্ষে করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে ছোট পরিসরে শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠান করা হবে। আব্দুল করিমের স্মরণে তার গ্রামের বাড়ি উজান ধলে একটি একাডেমি করার উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানে উপযুক্ত জায়গা খোঁজা হচ্ছে। দিরাইয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বলা হয়েছে, জায়গা বাছাই করে প্রস্তাব প্রেরণের জন্য। প্রস্তাব পাওয়ার পরপরই একাডেমির নির্মাণের উদ্যোগ নেওয়া হবে।

উল্লেখ্য, বাউল সম্রাট শাহ আবদুল করিম ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর সিলেট শহরে একটি ক্লিনিকে মারা যান।

জিএম/পি

RTV Drama
RTVPLUS