logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত জেএম সেনের বাড়িতে হবে জাদুঘর

The museum will be at the home of JM Sen, who is associated with the anti-British movement
ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত জেএম সেনের বাড়িতে হবে জাদুঘর

চট্টগ্রাম জেলা প্রশাসন নগরীর ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতি বিজড়িত যাত্রামোহন সেনগুপ্তর বাড়িটি দখলদারদের কাছ থেকে নিজেদের আয়ত্তে নিয়েছে। বাড়িটিতে ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ জাদুঘর’নির্মাণের জন্য ‘নির্ধারিত স্থান’হিসেবে উল্লেখ করে ঐতিহাসিক ভবনটির সামনের ভেঙে ফেলা অংশে একটি সাইনবোর্ডও ঝুলিয়ে দিয়েছে প্রশাসন।

আজ শনিবার (২৩ জানুয়ারি) দুপুরে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) বদিউল আলম ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তারের নেতৃত্বে প্রশাসনের কর্মকর্তারা সেখানে উপস্থিত হয়ে এ সাইনবোর্ড ঝুলিয়ে দেন। জেলা প্রশাসনের এই পদক্ষেপে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন রানা দাশগুপ্তসহ আন্দোলনকারীরা।

জেলা প্রশাসনের কর্মকর্তারা বলছেন, ঐতিহাসিক স্থাপনা রক্ষায় সংবিধানের ২৪ অনুচ্ছেদ অনুসারে সাংবিধানিক দায়িত্ব পালনে এবং উচ্চ আদালতে নির্দেশনা মেনে তারা বাড়িটি ‘রক্ষা করেছেন’। সেখানে জাদুঘর করার পরিকল্পনা আছে।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) বদিউল আলম বলেন, এটি ব্রিটিশবিরোধী আন্দোলন ও মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত স্থাপনা। চট্টগ্রামের ইতিহাসের সাথে জড়িত। কিছু দুষ্কৃতকারীরা অবৈধ অনুপ্রবেশ করে বাড়িটি ভাঙচুর করে। এ বিষয়ে হাইকোর্টে একটি রিটও হয়েছে। মহামান্য হাইকোর্ট রুল জারি করেছেন।

পি

RTV Drama
RTVPLUS