logo
  • ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

গ্রামীণ অ্যাম্বুলেন্স: স্বপ্নকে বাস্তবে রূপ দিলেন ইউএনও

Rural Ambulance: UNO made the dream come true
গ্রামীণ অ্যাম্বুলেন্স সার্ভিস

গ্রামাঞ্চলে রোগী পরিবহনে অনেক ভোগান্তি পোহাতে হয় সাধারণ মানুষদের। সচরাচর পাওয়া অ্যাম্বুলেন্সের খরচও অনেক বেশি। গ্রামের কাঁচা-পাকা ও সরু রাস্তায় রোগীর চিকিৎসার জন্য হাসপাতালে পৌঁছাতে ভোগান্তির শেষ থাকে না। এ কারণেই গ্রামাঞ্চলের দরিদ্র মানুষদের জন্য সাধ্যের মধ্যে গ্রামীণ অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করে স্বপ্নকে বাস্তবে রূপ দিলেন মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল আলম। আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) আরটিভি নিউজের সঙ্গে এ বিষয়ে কথা বলেন ওই ইউএনও।

এর আগে গত মঙ্গলবার (১৯ জানুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে উপজেলা প্রশাসনের পেজ থেকে গ্রামীণ অ্যাম্বুলেন্স ব্যবস্থার বিষয়টি জানান দেন তিনি।

ইউএনও আশরাফুল আলম আরটিভি নিউজকে বলেন, গত ১ বছর আগে এই উপজেলায় যোগদান করার পর এলাকার রোগী পরিবহনে ভোগান্তির বিষয়টি নজরে আসে আমার। প্রচলিত অ্যাম্বুলেন্স সার্ভিস সহজে পাওয়া গেলেও অনেক সময় সরু ও কাঁচা রাস্তার জন্য রোগী পর্যন্ত পৌঁছাতে সময় বেশি লেগে যায়। আবার অনেকের ক্ষেত্রে সেই অ্যাম্বুলেন্সের খরচ যোগানোও সম্ভব হয়না। সেই থেকে স্বপ্ন ছিল গ্রামের সাধারণ মানুষের সাধ্যের মধ্যে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করার। সময় নিয়ে হলেও উপজেলা বাসীর জন্য ভালো একটি কাজ করতে পেরেছি। তাদের কথা ভেবে রোগী পরিবহনে ভাড়াও অনেক কম নির্ধারণ করা হয়েছে। মূলত অলাভজনক হিসেবেই বাস্তবায়ন করা হয়েছে আমার স্বপ্নের এই গ্রামীণ অ্যাম্বুলেন্স সার্ভিস।

জানা গেছে, সিএনজি (কনভার্টেড ন্যাচারাল গ্যাস) ইঞ্জিনের সঙ্গে কাস্টমাইজড বডি দিয়ে তৈরি করা হয়েছে ২টি অ্যাম্বুলেন্স। এর নাম দেওয়া হয়েছে গ্রামীণ অ্যাম্বুলেন্স। উপজেলার সাধারণ মানুষদের কথা ভেবে ভাড়া নির্ধারণ করা হয়েছে। উপজেলার যেকোনো এলাকা থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাওয়ার জন্য মাত্র ৪০০ টাকা, জেলা সদর হাসপাতালে যাওয়ার জন্য মাত্র ৬০০ ভাড়া হিসেবে প্রদান করতে হবে রোগীকে। এছাড়া নিজ ইউনিয়নের কমিউনিটি ক্লিনিক ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে যাওয়ার জন্য ভাড়া হিসেবে দিতে হবে মাত্র ২০০ টাকা। গ্রামীণ এই অ্যাম্বুলেন্স সিএনজি গাড়ির হলেও সাধারণ প্রচলিত অ্যাম্বুলেন্সের মতোই রোগী পরিবহনের ব্যবস্থা করা হয়েছে ভেতরে। ৪৫০ সিসির প্রতিটি অ্যাম্বুলেন্স তৈরিতে খরচ হয়েছে ৭ লাখ টাকা।

উপজেলা-বাসী গ্রামীণ এই অ্যাম্বুলেন্স সার্ভিস পেতে যোগাযোগ করতে পারেন এই নম্বরে : ০১৭০৬০৭৭১০০, ০১৭০৬০০৪৯৪৫।

এসআর/কেএফ

RTV Drama
RTVPLUS