• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

শেখের বেটির কম্বল পেয়ে বেলি খাতুনদের খুশির শেষ নেই

নওগাঁ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৮ জানুয়ারি ২০২১, ১০:৩২
মানুষ×কম্বল×স্বামীহারা×জানান×শেখ×হাসিনা×বাংলাদেশ×বিতরণ×
ছবি সংগৃহীত

নওগাঁর মান্দা উপজেলায় আট হাজার ১৪০ পিস কম্বল বিতরণ করা হয়েছে। মান্দা উপজেলা প্রশাসন বিষয়টি নিশ্চিত করেছেন। সরকার থেকে বরাদ্দকৃত কম্বল এতিম খানা, আদিবাসী গোষ্ঠী এবং সরাকারি আবাসন প্রকল্পের আওতায় বসবাসকৃত পরিবারগুলোকে বিতরণের জন্য অগ্রাধিকার দেওয়া হয়েছে বলে জানিয়েছে মান্দা উপজেলা প্রশাসন।সরকারি বরাদ্দ ছয় হাজার ৪৪০পিস কম্বল এবং ছয় লাখ টাকা থেকে ক্রয়কৃত ১৭০০ পিস কম্বল ইতোমধ্যে অসহায় দুঃস্থ পরিবারগুলোর মধ্যে বিতরণ সম্পূর্ণ হয়েছে।

নওগাঁয় শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে বেড়েছে গরীব অসহায় মানুষের কষ্ট। শীত নিবারণের জন্য কম্বলই হচ্ছে তাদের সম্বল। সরকার কর্তৃক কম্বল পেয়ে গরিব অসহায় মানুষদের শীতকালীন কষ্ট থেকে কিছুটা হলেও স্বস্তি অনুভব করে। নওগাঁ জেলার মান্দা উপজেলা সর্বোমোট ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত।

এ সকল ইউনিয়নে অবস্থিত আদিবাসী সম্প্রদায়, এতিমখানা, সরাকারি আবাসন প্রকল্পে অবস্থানরত পরিবারগুলোর মধ্যে শীতবস্ত্র (কম্বল) পেয়ে গরিব অসহায় মানুষগুলো উপকৃত হয়েছে।

তাছাড়া গ্রামীণ অবকাঠামোতে শীতের প্রকোপ বেশি হওয়ার ফলে কম্বল এ সকল প্রয়োজনীয় মেটাতে সহায়তা করে থাকে।

মান্দা উপজেলার ১১ নম্বর কালিকাপুর ইউনিয়নে ইতোমধ্যে উপজেলা থেকে বরাদ্দকৃত প্রায় ৩০০ পিস কম্বল বিতরণ সম্পন্ন হয়েছে। উপকারভুগীরা কম্বল পেয়ে শীতের কষ্ট লাঘবের কথা জানিয়েছেন।ইউনিয়নের কালিকাপুর গ্রামের ৬৫ বছর বয়সী বৃদ্ধ ছলিম উদ্দিন জানিয়েছেন-কম্বল পেয়ে তিনি খুব খুশি। এই শীতের যে প্রকোপ তার হাত থেকে কম্বলটি তাকে বাঁচাতে সহায়তা করবে।

পরিবার অভাব অনটনের মধ্য দিয়ে যাওয়ার ফলে কম্বল কেনা তার পক্ষে সম্ভব ছিলো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া কম্বল তাকে শীতের হাত থেকে বাঁচাতে সহায়তা করবে। তাই প্রধানমন্ত্রী ও তার সরকারের প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন এই উপকারভুগী।

অপরদিকে ৫৫ বছর বয়সী স্বামীহারা বেলী খাতুন জানান, শেখের বেটির ( প্রধানমন্ত্রী শেখ হাসিনা ) দেওয়া কম্বল তাকে তীব্র শীতের হাত থেকে রক্ষা করবে। স্বামী বিয়োগের পর থেকে পরিবার নিয়ে অভাব অনটনের মধ্য দিয়ে দিন কাটানোর ফলে কম্বল কেনার সামর্থ্য তার নাই। সরকার থেকে পাওয়া এই কম্বলই শীত নিবারণেল জন্য একমাত্র সম্বল বলে তিনি জানান।

এদিকে মান্দা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম তালুকদার আরটিভি নিউজকে জানান, উপজেলায় সর্বোমোট আট হাজার ১৪০ পিস কম্বল বিতরণ শেষ হয়েছে। উপজেলায় বরাদ্দকৃত কম্বল ছয় হাজার ৪৪০ পিস এবং কম্বল কেনার জন্য ছয় লাখ টাকার বরাদ্দে ১৭০০পিস কম্বল কিনে আট হাজার ১৪০টি পরিবারের মধ্যে তা বিতরণ করা হয়। বরাদ্দকৃত ৬ লাখ টাকা দিয়ে ১৭০০ পিস কেনা কম্বলে যা প্রতি পিচ ৩৫২ টাকা দরে কেনা হয়। ইতোমধ্যে সকল কম্বল অসহায় দরিদ্রদের মধ্যে বিতরণ করা শেষ হয়েছে। এ সকল কম্বল গরিব অসহায় পরিবারগুলো পেয়ে উপকৃত হয়েছেন বলে তিনি জানান।

এদিকে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল হালিম জানান, বরাদ্দকৃত সকল কম্বল অসহায় দরিদ্রদের মধ্যে বিতরণ করা হয়েছে। এতিমখানা, আদিবাসী জনগোষ্ঠী এবং সরকারি আবাসন প্রকল্পের আওতায় থাকা পরিবারগুলোকে কম্বল বিতরণের জন্য অগ্রাধিকার দেওয়া হয়েছে। কম্বলগুলো বিতরণের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

এদিকে সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী এবং নওগাঁ-৪ আসনের সংসদ সদস্য ইমাজ উদ্দিন প্রামাণিক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশের সর্বোস্তরের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। কোনও মানুষ যেন এই শীতে কষ্ট না পায় তার জন্য দেশের প্রতিটি জেলা, উপজেলা এবং ইউনিয়নের অসহায় দরিদ্র মানুষদের মধ্যে সরকারিভাবে কম্বল বিতরণ করে যাচ্ছেন।

তারই ধারাবাহিকতায় মান্দা উপজেলায় আট হাজার ১৪০টি পরিবারের মধ্যে কম্বল বিতরণের কাজ শেষ হয়েছে। তিনি বলেন, মান্দায় অসহায় দরিদ্র মানুষ যারা একটি কম্বলের জন্য শীতে কষ্ট করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সকল মানুষের কষ্ট লাঘবের কথা চিন্তা করে কম্বলগুলো দিয়েছেন।

মান্দা উপজেলা প্রশাসন ইতোমধ্যে কম্বল বিতরণের কাজ সম্পন্ন করায় উপজেলার সকল কর্মকর্তার প্রতি ধন্যবাদ জানান এই সাংসদ।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এশিয়ার সেরা ৩০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশ
জিম্বাবুয়ে সিরিজে আম্পায়ারের দায়িত্বে থাকবেন যারা
যুক্তরাষ্ট্রে দুই বাংলাদেশি হত্যাকাণ্ডে গ্রেপ্তার ব্যক্তি ৫ দিনের রিমান্ডে
শেখ হাসিনার অধীনে কেয়ামত পর্যন্ত সুষ্ঠু নির্বাচন হবে না: রিজভী
X
Fresh