logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

রাবিতে আটকে থাকা পরীক্ষা শুরু

The test stuck in the RBI began
রাবিতে আটকে থাকা পরীক্ষা শুরু

স্বাস্থ্যবিধি মেনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বর্ষের আটকে থাকা চতুর্থ বর্ষ স্নাতক, স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরের (মাস্টার্স) পরীক্ষা শুরু হয়েছে। শনিবার বিশ্ববিদ্যালয়ের দুটি বিভাগে আটকে থাকা পরীক্ষা শুরু হওয়ার পর রোববার (৩ জানুয়ারি) ছয়টি বিভাগে স্নাতক এবং তিনটি বিভাগে স্নাতকোত্তরের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এর আগে গত ২১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের এক জরুরি সভায় আটকে থাকা পরীক্ষা ২ জানুয়ারি থেকে শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের স্নাতক শিক্ষাবর্ষের আটকে থাকা পরীক্ষা চলছে। মুখে মাস্ক পরিহিত অবস্থায় প্রতিটি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসেছেন। স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ দূরত্ব বজায় রেখে পরীক্ষা দিচ্ছেন পরীক্ষার্থীরা। নিরাপদ দূরত্ব বজায় রাখতে বেশ কয়েকটি রুমে এক বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা নিচ্ছেন সংশ্লিষ্ট বিভাগগুলো। এসময় পরীক্ষার হল পরিদর্শনে যান বিশ্ববিদ্যালয় প্রক্টর ও ছাত্র উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক লুৎফর রহমান। পরিদর্শনকালে তিনি পরীক্ষক ও পরীক্ষার্থীদের সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন।

এছাড়াও এদিন স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগ, উদ্ভিদবিদ্যা, হিসাববিজ্ঞান ও আইন বিভাগের স্নাতক চূড়ান্ত বর্ষের এবং স্নাতকোত্তরের ইতিহাস, মৃৎশিল্প ও ভাস্কর্য এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আটকে থাকা পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হয়।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের মোট ৫৯টি বিভাগের মধ্যে করোনার পূর্বেই স্নাতক চতুর্থ বর্ষের ৩৬টি বিভাগের পরীক্ষা সম্পন্ন হয়েছে। ইতোপূর্বে তাদের ফলও প্রকাশিত হয়েছে। ২৩টি বিভাগের পরীক্ষা অসম্পন্ন হয়ে আছে। পাশাপাশি স্নাতকোত্তরের ১২টি বিভাগের ফল প্রকাশিত হয়েছে, অন্য ৪৫টি বিভাগের পরীক্ষা ও ফল প্রকাশ এখনও অসম্পূর্ণ। এছাড়া ১২টি বিভাগের স্নাতক শেষবর্ষ এবং স্নাতকোত্তর উভয় বর্ষের ফল প্রকাশিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিনদের সঙ্গে কথা বলে জানা যায়, কয়েকটি বিভাগের দুই একটা বাদে প্রায় সকল পরীক্ষা বাকি রয়েছে। কিছু বিভাগের আবার অল্প সংখ্যক পরীক্ষা বাকি, আবার কিছু বিভাগের শুধু মৌখিক কিংবা ব্যবহারিক পরীক্ষা বাকি রয়েছে। সেক্ষেত্রে কিছু বিভাগ আগেই পরীক্ষা নেওয়া শুরু করেছে। আবার কিছু বিভাগ দেরি করছে। তবে আটকে থাকা সকল বিভাগের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়ে গেছে। স্ব-স্ব বিভাগ তারিখও নির্ধারণ করেছে। শিগগিরই প্রতিটি বিভাগ তাদের আটকে থাকা পরীক্ষাগুলো সম্পন্ন করবে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আব্দুস সালাম আরটিভি নিউজকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী ২ জানুয়ারি থেকেই স্বাস্থ্যবিধি মেনে ফলিত গণিত এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ পরীক্ষা নেওয়া শুরু করেছে। আজ আরও কয়েকটি বিভাগ পরীক্ষা নিচ্ছে। বিভিন্ন বিভাগ থেকে পাঠানো তথ্য অনুযায়ী চলতি মাসের ১৯ জানুয়ারি ব্যতীত প্রায় প্রতিদিন কোনও না কোনও বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেসকল বিভাগ এখনও পরীক্ষা শুরু করেনি তারাও খুব শিগগিরই তাদের আটকে থাকা পরীক্ষাগুলো শুরু করবে।

পি

RTV Drama
RTVPLUS