logo
  • ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭

শিবচরে পল্লীবিদ্যুতের ট্রান্সফরমার চুরি থামছেই না 

Theft of rural power transformers is not stopping in Shivchar,
মাদারীপুরের শিবচরে পল্লীবিদ্যুতের ট্রান্সফরমার চুরি বেড়েই চলেছে
মাদারীপুরের শিবচরে কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না পল্লীবিদ্যুতের ট্রান্সফরমার চুরি। গত রাতে নতুন করে বাঁশকান্দি ও ভান্ডারিকান্দি ইউনিয়ন থেকে পল্লীবিদ্যুতের আরও দুটি ট্রন্সফরমার চুরির ঘটনা ঘটেছে। এ নিয়ে উপজেলায় গেলো তিন মাসে ৭ ইউনিয়নে ১৯টি ট্রান্সফরমার চুরি হয়েছে। ফলে এখনও একটি ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রসহ অন্ধকারে রয়েছে কয়েকশ পরিবার। 

এদিকে পল্লীবিদ্যুতের পক্ষ থেকে লিখিতভাবে স্থানীয় থানা পুলিশকে অবহিত করার পরেও চুরি থামছে না। মাঝে মাঝেই ঘটছে ট্রান্সফরমার চুরির ঘটনা। গেলো ৩ মাসে উপজেলার ৭টি ইউনিয়নে পল্লীবিদ্যুতের ১৯টি ট্রান্সফরমার চুরি হয়েছে। যার মূল্য প্রায় ১৫ লাখ টাকা। নতুন ট্রান্সফরমারের জন্য ভর্তুকির টাকা যোগাতে হিমশিম খাচ্ছে অনেক গরীব পরিবার।

শিবচর উপজেলার বাঁশকান্দি, নিলখী, উমেদপুর, শিরুয়াইল, বরেহাতলা দক্ষিণ, ভান্ডারিকান্দি ও পার্শ্ববর্তী সদর উপজেলার ধুরাইল ইউনিয়নসহ তিন মাসে ৮ ইউনিয়নে পল্লীবিদ্যুতের ১৯ ট্রান্সফরমার চুরি হয়েছে। এসব এলাকা অন্ধকারে থাকায় একদিকে শিক্ষার্থীদের পড়ালেখা ব্যাহত হচ্ছে। অন্যদিকে সন্ধ্যা হলেই চুরি ডাকাতির আতঙ্কে থাকছে এলাকাবাসী। এখনও বহেরাতলার ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রসহ ভান্ডারিকান্দি ও বাঁশকান্দি এলাকার শতাধিক পরিবার বিদ্যুৎবিহীন অন্ধকারের রয়েছে। কোনো প্রকার ভোগান্তি ছাড়া বিদ্যুতের নতুন সংযোগ পাওয়ার প্রত্যাশা ভুক্তভোগীদের।

মাদারীপুর পল্লীবিদ্যুৎ সমিতির (শিবচর জোনাল অফিস) ডিজিএম মোঃ আকমাল হোসাইন বলেন, গেলো দুই মাসে শিবচরে বিদ্যুতের ১৯টি ট্রান্সফরমার চুরি হয়েছে। চুরি ঠেকাতে আমরা উপজেলা প্রশাসন ও থানা পুলিশকে লিখিতভাবে অবহিত করেছি। জনসচেতনতা বাড়াতে এলাকায় মাইকিং করেছি। ট্রান্সফরমার চুরির কারণে এখনও একটি মা ও শিশু কল্যাণকেন্দ্রসহ প্রায় একশ পরিবারের মতো মানুষ অন্ধকারে রয়েছে। অনেক গ্রাহকই আর্থিকভাবে অসচ্ছল হওয়া ভর্তুকির টাকা যোগাতে পারছেন না।

মাদারীপুরের সিনিয়র সহকারী পুলিশ সুপার (শিবচর সার্কেল) আবির হোসেন বলেন, শীত ও ঘনকুয়াশার কারণে সম্প্রতি শিবচরে পল্লীবিদ্যুতের ট্রান্সফরমার চুরির একটি চক্র সক্রিয় হয়েছে। তারা বিভিন্ন জায়গায় চুরি করছে। চুরি হওয়া ট্রান্সফরমারগুলো উদ্ধারসহ এই চক্রটিকে ধরার জন্য পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

১৯ ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত শিবচর উপজেলায় বর্তমানে এক লাখ পাঁচ হাজার পল্লীবিদ্যুতের গ্রাহক রয়েছে। এদের মধ্যে ৩০০ শিল্প মিটার, ৮ হাজার বাণিজ্যিক মিটার ও ৯৬ হাজার ৭০০ আবাসিক মিটার ব্যবহারকারী রয়েছে।
পি
 

RTV Drama
RTVPLUS