• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বয়স কম হওয়ায় ষষ্ঠ শ্রেণিতে ভর্তিতে বিড়ম্বনা (ভিডিও)

আব্দুল্লাহ আল মামুন, গোপালগঞ্জ প্রতিনিধি

  ২২ ডিসেম্বর ২০২০, ০৯:৪৫
Admission in sixth class due to low age
বয়স কম হওয়ায় ষষ্ঠ শ্রেণিতে ভর্তিতে বিড়ম্বনা

বয়স কম হওয়ায় ষষ্ঠ শ্রেণিতে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হতে যাচ্ছে গোপালগঞ্জের প্রাথমিক শিক্ষা শেষ করা অনেক শিক্ষার্থী। ষষ্ঠ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদনে বয়স এগারো বছরের বেশি চাওয়ায় শিক্ষার্থীরা এমন সমস্যায় পড়েছে। আর এ নিয়ে চিন্তায় পড়েছেন শিক্ষক-অভিভাবকরা। এ অবস্থায় সন্তানদের নিয়ে অনেকেই ছুটছেন জেলা শিক্ষা অফিসে।

গোপালগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্যমতে, ২০২০ শিক্ষাবর্ষে জেলায় পঞ্চম শ্রেণিতে ভর্তি হয়েছিল প্রায় ১৯ হাজার শিক্ষার্থী। করোনা পরিস্থিতির কারণে সব শিক্ষার্থীকেই পরবর্তী শ্রেণিতে উন্নীত বলে বিবেচনা করাসহ তাদেরকে প্রত্যয়নপত্র দেওয়া হয়েছে।

তবে এদের বেশির ভাগেরই বয়স এগারোর কম হওয়ায় অনলাইনে তাদের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ করা হয়নি। অন্যদিকে আবেদনের সময়সীমা ২৭ ডিসেম্বর শেষ হবে জেনে দুশ্চিন্তায় পড়েছেন অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীরা।

অভিভাবকরা বলেন, আমাদের শিশুরা পঞ্চম শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণিতে যাবে ফরম পূরণ করতে গিয়ে ওরা বয়সের কারণে তা করতে পারছে না। ফরম পূরণ করতে গেলে তা নিচ্ছে না বয়সের কারণে।

শিক্ষার্থীরা বলেন, আমাদের বয়সের কারণে ভর্তি নিচ্ছে না। তাই আমাদের একটি আবেদন ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে চাই।

জাতীয় শিক্ষানীতি অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির ন্যূনতম বয়স ছয় বছর ধরা হলেও অনেকে এর চেয়ে কম বয়সে বাচ্চাদের স্কুলে ভর্তি করায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। এ বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা হলেও এর কোনো সমাধান নেই বলে জানান জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) খায়রুল আনাম মো. আফতাবুর রহমান হেলালী।

তিনি বলেন, নির্দেশিকাতে যা দেওয়া আছে তার বাইরে কিছু হলে আমাদের করার কিছু নেই।

কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করে এবারের মতো বয়সসীমার বিষয়টি শিথিল করতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়েছে ভুক্তভোগীরা।


জিএম/এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh