logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

আজও পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা 

পঞ্চগড়×সর্বনিম্ন তাপমাত্রা×শীত×শীত বাড়ছে×শীতের প্রকোপ×তীব্র শীত×প্রচণ্ড শীত×শীতকাল×শীতকালীন×শীতবস্ত্র×আবহাওয়া অধিদপ্তর×আবহাওয়া দপ্তর×কুয়াশা×ঘন কুয়াশা পড়ছে×ঘন কুয়াশায় বিমানবন্দরে ফ্লাইট ওঠা-নামা সাময়িক বন্ধ
আজ পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রার ছবি
দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে বেড়েই চলছে কনকনে শীত ও ঘনকুয়াশা। উত্তর দিক থেকে বয়ে আসা হিমেল হাওয়া ও শিশির ভেজার কারণে দিন দিন বাড়ছে শীতের দাপট। ফলে জেঁকে বসেছে শীত। আর এ কনকনে হাড় কাঁপানো শীতে চরম ভোগান্তিতে পড়ছে জেলার ৫ উপজেলার নিম্নআয়ের খেটে খাওয়া মজুররা।

আজ সোমবার (২১ ডিসেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন। এর আগে সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।   

এদিকে সরেজমিনে দেখা যায়, সকাল থেকে মৃদু কুয়াশা ও কনকনে শীতে মানুষজন গরম কাপড়ের পাশাপাশি খড়খুটোর আগুনের আশ্রয় নিয়েছে। সন্ধ্যা থেকে এ জেলায় কুয়াশা ও শিশিরবিন্দু শুরু হয়ে সকাল পর্যন্ত স্থায়ী থাকে এবং পরে বেলা বাড়ার সাথে সাথে সূর্যের আলো কিছু সময়ের জন্য দেখা গেলেও শীতের মাত্রা থেকেই যায়। সাথে ঠান্ডা হিমেল হাওয়া বইছে। ফলে এ জেলার যারা সাধারণ ও দিনমজুর রয়েছেন তারা পড়েছেন চরম বিপাকে৷ তাছাড়া শীত বস্ত্রের অভাবে মানবেতর জীবন যাপন করছে তারা।

এবিষয়ে জেলার ভজনপুর এলাকার বাসিন্দা খলিলুর রহমান জানান, গত কয়েকদিন ধরে কনকনে শীতের কারণে আমরা কাজে যেতে পারি না। কাজ করতে না পারায় থেমে যাচ্ছে আমাদের জীবন। 

এবিষয়ে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জিতেন্দ্র নাথ রায় বলেন, আজ সোমবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। হিমালয়ের হিমেল বাতাসের কারণে এ জেলায় তাপমাত্রা ওঠানামা বেশি করে এবং বেশির ভাগ দিনেই শীতের পাশাপাশি আকাশ মেঘাচ্ছন্ন থাকার পাশাপাশি কুয়াশার চাদরে ঢেকে থাকে। 
পি
 

RTV Drama
RTVPLUS