logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

আজ হানাদারমুক্ত হয় ফুলছড়ি থানা

Fulchhari police station, is free from raids, rtv news
ছবি আরটিভি নিউজ
আজ ৪ ডিসেম্বর। গাইবান্ধা জেলার প্রথম হানাদার মুক্ত হয় ফুলছড়ি থানা। মুক্তিযোদ্ধারা পাকিস্থানি বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে অংশ নিয়ে এই দুই থানা সদরকে হানাদারমুক্ত করে। মুক্তিযোদ্ধারা চারটি দলে বিভক্ত হয়ে ১৯৭১ সালের তিন ডিসেম্বর গভীর রাতে ফুলছড়ি থানার চারপাশে অবস্থান নেয় এবং সূর্য উঠার আগেই ফুলছড়ি থানায় আক্রমণ করে। এতে পাকবাহিনীর ২৭ জন সৈন্য নিহত এবং পাঁচজন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। বেলা ওঠার সঙ্গে সঙ্গেই পাকিস্থানি সৈন্যরা আত্মসমর্পণ করে। পাকসেনাদের অন্যতম ঘাঁটি ছিলো গাইবান্ধার ফুলছড়ি থানা ও তিস্তামুখঘাট রেলওয়ে ফেরিঘাট। নৌ ও রেলপথে পাকিস্থানি হানাদাররা এখানে এসে অবস্থান নিয়ে উত্তরাঞ্চলের চরাঞ্চলসহ বিভিন্ন এলাকায় হত্যা, ধর্ষণ ও লুটপাটসহ সব ধরনের অপকর্ম করতো। এছাড়াও নৌপথে কুড়িগ্রামের রৌমারী ও রাজিবপুর হয়ে মুক্তিযোদ্ধারা ভারতের মানকার চরে যেতে না পারে সেজন্য তারা নিয়মিত টহল দিতো।

এই অঞ্চলের শক্তিশালী পাক হানাদার ঘাঁটি দখলে নিতে মুক্তিযোদ্ধা সংগঠিত হয়ে পরিকল্পনা করতে থাকে তাদের পরাজিত করার জন্য। সেই অনুযায়ী চারটি দলের মধ্যে তিনটি দল ৪ ডিসেম্বর ভোর রাতেই ফুলছড়ি থানায় আক্রমণ করে। মাত্র ১০ থেকে ১২ মিনিটের সম্মুখ যুদ্ধেই পরাজিত হয়ে আত্মসমর্পণ করে পাকিস্থানের দুই শতাধিক সৈন্য। মুক্তিযোদ্ধারা থানার গোলাবারুদ ও অস্ত্র নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। এই সস্মুখযুদ্ধে শহীদ হন বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসেন, কবেদ আলী, জাহেদুর রহমান বাদল, ওসমান গনি ও আব্দুল সোবাহান। এতে পাকবাহিনীর ২৭ জন সৈন্য নিহত হন।

১১ নম্বর সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গৌতম চন্দ্র মোদক জানান, শহীদদের মরদেহ উদ্ধার করে পার্শ্ববর্তী সাঘাটা উপজেলার সেগুনা ইউনিয়নের খামার ধনারুহা গ্রামে এনে কবরস্থ করা হয়। দেশ স্বাধীন হওয়ার পর এই পাঁচ শহীদের সম্মানার্থে ইউনিয়নটির নাম পরিবর্তন করে মুক্তিনগর রাখা হয়। বর্তমান সরকারের আমলে শহীদদের কবরস্থানগুলো সংরক্ষণ করা হয় যথাযথভাবে।

আজকের এই দিনে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের স্বজনদের সম্মান ও মর্যাদা জানাতে সাঘাটার মুক্তিনগরে আয়োজন করা হয় নানা কর্মসূচি। সর্বস্তরের মানুষ এই স্মৃতিস্মম্ভে এসে ফুল দিয়ে শহীদ ও তাদের স্বজনদের সম্মান জানান।

জেবি

RTV Drama
RTVPLUS