logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭

কম সময়ে বাংলা চ্যানেল পাড়ি দিলো ১৩ বছরের রাব্বি 

কম সময়ে বাংলা চ্যানেল পাড়ি দিলো ১৩ বছরের রাব্বি 
রাব্বি রহমান
বঙ্গোপসাগরে বাংলা চ্যানেল পাড়ি দিলেন দুই নারীসহ ৪৩ জন সাঁতারু। এতে বিদেশি সাঁতারুসহ এবার সর্বোচ্চ ৪৩ সাঁতারু অংশ নিয়েছেন। এরমধ্যে সফল হয়েছেন ৪০ জন সাঁতারু। তবে সবচেয়ে কম সময়ে এটি পাড়ি দিতে পেরেছেন ১৩ বছর বয়সী রাব্বি রহমান নামে এক কিশোর।

জানা যায়, রাব্বি ৩ ঘণ্টা ২০ মিনিটে সাঁতরে ১৬ দশমিক ১ কিলোমিটার সমুদ্রপথ পাড়ি দিয়ে সেন্টমার্টিনে পৌঁছায়। রাব্বি বগুড়া জেলার সদর উপজেলার বাসিন্দা।

এদিকে ৩ ঘণ্টা ৩১ মিনিট সময় নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের ছাত্র মো. সাইফুল ইসলাম। তিনি এনিয়ে তিনবার বাংলা চ্যানেল পাড়ি দিলেন। ৩ ঘণ্টা ৩৫ মিনিট সময় নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন মাদারীপুর জেলার সাঁতারু সুজা মোল্লা।

এর আগে আজ সোমবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে কক্সবাজারের টেকনাফ উপজেলার  শাহ্‌ পরীর দ্বীপ জেটি থেকে সাতার শুরু করে সাঁতারুরা। সকাল থেকেই টেকনাফের  শাহ্‌ পরীর দ্বীপ জেটি ঘাটে ধীরে ধীরে জড়ো হতে থাকে ৪৩ জন সাঁতারু। পরে বঙ্গোপসাগরের বাংলা চ্যানেলের ১৬ কিলোমিটার পথ সাঁতরে সাঁতারুদের পৌঁছাতে হয় সেন্টমার্টিন দ্বীপের জেটিতে। 

১৫তম বাংলা চ্যানেল সাঁতারের আয়োজক ‘অ্যাডভেঞ্চার ও এক্সট্রিম বাংলা’। এই বাংলা চ্যানেলটি পাড়ি দিতে প্রতিবছর সাঁতারুদের নিয়ে আয়োজন করে থাকেন ‘অ্যাডভেঞ্চার ও এক্সট্রিম বাংলা। 

ষড়জের প্রধান নির্বাহী কর্মকর্তা লিপটন সরকার জানান, বাংলা চ্যানেল পাড়ি দেয়ার এই সাঁতার আয়োজনটি গত মার্চ মাসে হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা সম্ভব হয়ে উঠেনি। এবার চ্যানেল সাঁতারের আন্তর্জাতিক নিয়ম মেনে এই আয়োজন করা হচ্ছে। সাঁতারুরা ফ্রি হ্যান্ড সুইমিং করেছে। নিরাপত্তার জন্য প্রত্যেক সাঁতারুর সঙ্গে একটি করে উদ্ধারকারী নৌকা ছিল। এছাড়া বাংলাদেশ কোস্ট গার্ডের সার্ভিস বোট, জরুরি নৌকা ও ডুবুরিরা ছিল।

সাঁতার আয়োজনের উদ্বোধন করেন বাংলাদেশ কোস্টগার্ডের টেকনাফ স্টেশন কমান্ডার লে. কমান্ডার আমিরুল হক। সন্ধ্যায় সেন্টমার্টিনে সমাপনী ঘোষণা করেন বাংলাদেশ কোস্টগার্ডের সেন্টমার্টিন স্টেশন কমান্ডার লে. কমান্ডার রেদোয়ান উল ইসলাম।

উল্লেখ্য, ২০০৬ সাল থেকে প্রতিবছর এই আয়োজনটি হয়ে আসছে। এবারের ১৫তম আসরে ৪৩ সাঁতারুর মধ্যে ১ জন বিদেশি, ২ জন নারী ও ২ জন পুলিশ কর্মকর্তাও ছিলেন। গত বছর ৩১ সাঁতারু বাংলা চ্যানেল পাড়ি দেন।

এসএস

RTV Drama
RTVPLUS