logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

হাজারো টমেটো গাছ কাটার প্রতিবাদে রাস্তায় চাষিরা

Farmers take, to the streets to protest, the cutting, rtv news
বাগেরহাট
বাগেরহাটের কচুয়ায় রাতের আঁধারে স্থানীয় চাষিদের কয়েক হাজার টমেটো গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এতে ক্ষতি হয়েছে প্রায় ২৫ লাখ টাকা। এ ঘটনার প্রতিবাদে ও দুর্বৃত্তদের শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

গতকাল শুক্রবার বেলা ১১টায় কচুয়া উপজেলার গজালিয়া ইউনিয়ন পরিষদের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে ক্ষতিগ্রস্থ চাষি ও এলাকাবাসী অংশ নেন।

মানববন্ধনে বক্তব্য দেন, গজালিয়া ইউনিয়ন পরিষদের সদস্য মো. দেলোয়ার হোসেন শিকদার, ক্ষতিগ্রস্ত চাষি মো. নাঈম মৃধা, মো. দাউদ মৃধা, অদুদ মৃধা, রুহুল মৃধা, মজিবুর রহমান মৃধা, স্থানীয় বাসিন্দা মো. সিরাজুল ইসলাম ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা মোবাশ্বের আলী।

বক্তারা বলেন, গেলো এক সপ্তাহে রাতের আঁধারে গজালিয়া ইউনিয়নের বিসার খোলা গ্রামের বিভিন্ন চাষিদের কয়েক হাজার টমেটোসহ বিভিন্ন ফসল কেটে ফেলে দুর্বৃত্তরা। এতে চাষিদের ২৫ লাখ টাকার বেশি ক্ষতি হয়েছে। বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়ে চাষাবাদ করা প্রান্তিক চাষিরা এখন হতাশায় ভুগছে। সঠিক তদন্তের মাধ্যমে দুর্বৃত্তদের খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানান তারা।

গজালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারমান এস এম নাছির উদ্দিন বলেন, গজালিয়া ইউনিয়নের বেশির ভাগ মানুষ কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করেন। নিজস্ব জমি ও পুঁজি না থাকায় ঋণ করে এবং সুদে টাকা এনে সবজি চাষের মৌসুমে সবজি চাষ করে। পরে সবজি বিক্রি করে দেনা পরিশোধ করেন। কিন্তু কিছুদিন ধরে একটি চক্র এই এলাকার মানুষের ঘেরে বিষ দিয়ে ঘেরের মাছ মেরে ফেলছে। রাতের আঁধারে সবজি গাছ কেটে ফেলছে। এর ফলে চাষিরা শেষ হয়ে যাচ্ছে। সঠিক তদন্ত করে এই দুর্বৃত্তদের খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানান তিনি।

জেবি

RTVPLUS