logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি নিউজ

  ২০ নভেম্বর ২০২০, ১৩:২১
আপডেট : ২১ নভেম্বর ২০২০, ১৩:২৪

 ‘বিদ্যানন্দ মা ও শিশু হাসপাতালের’ কার্যক্রম শুরু করছে বিদ্যানন্দ ফাউন্ডেশন

হাসপাতালটির আউটডোর উদ্বোধন
করোনাকালীন জরুরি চিকিৎসা সেবায় ১০০ শয্যা বিশিষ্ট ‘সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল’ ও ভাসমান হাসপাতাল ‘জীবন খেয়া’র অভিজ্ঞতা নিয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশন শুরু করছে ‘বিদ্যানন্দ মা ও শিশু হাসপাতালের’ কার্যক্রম।

শুক্রবার (২০ নভেম্বর) হাসপাতালটির আউটডোর সেবা কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

ছিন্নমূল ও দরিদ্র মানুষের জন্য চিকিৎসা সেবা নিশ্চিত করতে চট্টগ্রামের সাগরিকা রোডে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আবাসিক সহযোগিতায় এ হাসপাতালটিতে প্রাথমিকভাবে আউটডোর সার্ভিস চালু করা হচ্ছে। চলমান করোনা মহামারিতে আক্রান্তদের চিকিৎসা দিতে পৃথক কোভিড ওয়ার্ডও রাখা হয়েছে। প্রস্তাবিত ৫০ শয্যার এ হাসপাতালে থাকবে ২১ শয্যার জেনারেল ওয়ার্ড, ১২ শয্যার ইমার্জেন্সি ওয়ার্ড, ১৬ শয্যার কোভিড ওয়ার্ড ও ১ শয্যার ডেন্টাল ইউনিট। এছাড়াও দেশের প্রান্তিক জনপদে চিকিৎসা সেবা দিতে রয়েছে টেলিমেডিসিন সার্ভিস। এর মাধ্যমে দেশ বিদেশের বিভিন্ন অভিজ্ঞ কনসালটেন্ট যুক্ত থাকবেন ছিন্নমূল মানুষের সেবায়।

‘বিদ্যানন্দ মা ও শিশু হাসপাতালে’ সুবিধাবঞ্চিত মানুষজন চিকিৎসা ও ঔষধ পাবেন মাত্র ১ টাকায়। এছাড়া টাকার পরিবর্তে নিজের কাছে থাকা নূন্যতম মূল্যের যেকোন জিনিস বিনিময় করেও সেবা নিতে পারবেন দরিদ্র মানুষজন। দেশে এটাই প্রথম হাসপাতাল যেখানে পুরাতন বিনিময় প্রথার মাধ্যমে চিকিৎসা পাবেন গরীব মানুষ।

মাসে অন্তত ১০ হাজার রোগীকে চিকিৎসা সেবা দিতে আশাবাদী ‘বিদ্যানন্দ মা ও শিশু হাসপাতাল’। জনগণের অর্থায়নে গরীব মানুষের জন্য স্বাস্থ্যসেবায় অবদান রাখতে বিদ্যানন্দের এ উদ্যোগ।

গ্রহীতা কেন্দ্রিক আমাদের এই প্রতিষ্ঠানে শুভানুধ্যায়ীদের বিভিন্ন রকম অনুদান এবং ভালোবাসাই প্রধান চালিকাশক্তি।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আবাসিক সহযোগিতায় আমরা শুরুটা করলাম। আশা করি সমাজের বিত্তবান মানুষ ও প্রতিষ্ঠান এগিয়ে আসবেন সমন্বিত এই প্রচেষ্টায়।

 

RTVPLUS