logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

সারাদেশের মধ্যে আজও সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

Tentulia still has the lowest temperature in the country
সারাদেশের মধ্যে আজও সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়
দেশের সর্ব উত্তরের জেলা হিমালয়কন্যা পঞ্চগড়ে বেড়েই চলছে শীত। আজ তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস; যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন। 

আজ সোমবার (১৬ নভেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩  দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে সকাল ৬টায় একই তাপমাত্রা রেকর্ড করা হয়। যা আজ সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বলে আবহাওয়া অফিস নিশ্চিত করেছে। 

এদিকে সরেজমিনে দেখা যায়, হিমালয়ের অনেক কাছাকাছি হওয়ায় বিগত বছরের তুলায় সারাদেশের ন্যায় পঞ্চগড়ে শীতের তাপমাত্রা হ্রাস পেতে শুরু করেছে। ফলে গত ১০ দিন ধরে সন্ধ্যা নামার সাথে সাথে  হালকা কুয়াশাচ্ছন্ন হয়ে পড়ে পুরো জেলা। সাথে হিমালয়ের হিম বাতাশের সাথে পাল্লা দিয়ে বাড়ছে। দিনের বেলা রোদ ও সূর্যের আলো দেখা গেলেও রাতের বেলা অনেক শীত অনুভূত হয় এ জেলায়। ফলে শীতের দাপট থেকে রক্ষার জন্য ইতোমধ্যে মানুষ গরম কাপড় পরিধান করছে সবাই। তাছাড়া ইতোমধ্যে শীত ঘিরে কাপড়, লেপ তোষকসহ বিভিন্ন হাট-বাজারের শীতকালীন পিঠা বিক্রির দোকানগুলো জমে উঠতে শুরু করছে। 

এ বিষয়ে জেলার সদর উপজেলার মোলনীপাড়া এলাকার বাসিন্দা রমজান আলী জানান, প্রতিবছর শীত বেশী থাকলেও এবছর শুরুতেই অনেক শীত অনুভূত হচ্ছে। সন্ধ্যার পর থেকে হিমেল হাওয়ার সাথে কুয়াশা নামতে শুরু করে। যার ফলে শীতের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। 

তেঁতুলিয়া উপজেলার পাথর শ্রমিক হবিবর রহমান জানান, গত ১০ দিন ধরে খুব শীত করে। আমরা সময় মতো কাজে যেতে পারি না। কারণ নদীর পানি খুব ঠাণ্ডা। 

এদিকে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষেণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ জানান, আজ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমকি ৭ ডিগ্রি সেলসিয়াস যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। গত ১০ দিন ধরে এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। তবে কুয়াশা তেমন না থাকলেও শীতের দাপট দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
পি
 

RTVPLUS