Mir cement
logo
  • ঢাকা শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮

ঢাকা বাঁচাতে অন্য শহরকে বেছে নিতে বললেন মেয়র আতিক

meyor atiq, Dhaka, population
ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম

ঢাকা শহরকে বাঁচাতে জনসংখ্যা ও জনঘনত্ব কমানোর জন্য অন্য শহরকে বিবেচনায় রেখে জাতীয় পরিকল্পনা করার পরামর্শ দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র (ডিএনসিসি) মো. আতিকুল ইসলাম।

সোমবার (২ নভেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.)-র উদ্যোগে “ঢাকার বিশদ অঞ্চল পরিকল্পনা নিয়ে বিষয়ভিত্তিক পর্যালোচনা” শীর্ষক একটি ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খানের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠিত হয়।

নগরের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে মেয়র আতিকুল ইসলাম বলেন, উত্তরা পরিকল্পিত এলাকায় পরিকল্পনা মাফিক কোন কাঁচাবাজার নেই। পরিকল্পনা বাস্তবায়নের অভাবে লেক ভিউতে গড়ে উঠছে উচ্চতর ভবন, খেলার মাঠ বা খোলা জায়গাও চলে যাচ্ছে দখলে। এছাড়া বাস বা ট্রাক টার্মিনালের অনুপস্থিতি, পুলিশের জব্দ করা পরিবহণগুলোর জন্য কোন ডাম্পিং স্টেশন নাই।

ডিএনসিসির মেয়র বলেন, ভূমির বিন্যাস নিশ্চিত করার মাধ্যমে টেকসই পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং প্রাকৃতিক জলাশয়, খাল, পুকুর সংরক্ষণের উপর গুরুত্বারোপ করেন। তিনি আরও বলেন, নতুন ১৮টি ওয়ার্ডের একশন প্ল্যান করা হয়েছে এবং এই প্ল্যান বিবেচনায় রেখেই নতুন ওয়ার্ডের উন্নয়ন করা হবে। ওয়ার্ড কমপ্লেক্স তৈরির মাধ্যমে নাগরিক সুবিধা প্রদান করার কথা তিনি উল্লেখ করেন।

বিশিষ্ট পরিবহণ বিশেষজ্ঞ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক প্রকৌ. ড. শামসুল হক বলেন, ঢাকাকে বসবাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে দীর্ঘ মেয়াদে ভূমি ব্যবহার, পরিবহণ ও নাগরিক সুযোগ সুবিধা পরিকল্পনার মধ্যে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে।

তিনি বলেন, ভুমি ব্যবহার, পরিবহণ ও অন্যান্য নাগরিক সুযোগ-সুবিধাদির সাথে সাথে রস্তারও সুবিন্যাস থাকা উচিত কিন্তু ঢাকাতে সড়কের কোন বিন্যাস নেই। এছাড়া যানজট কমানোর দোহায় দিয়ে নতুন নতুন পরিবহণ স্টেশনগুলোর যে পরিকল্পনা করা হচ্ছে সেখানে যাত্রী কোথায় দাঁড়াবে বা ফুয়েল স্টেশন কোথায় হবে সেগুলোর সুনির্দিষ্ট কোন উল্লেখ এ পরিকল্পনায় নেই বলে তিনি মন্তব্য করেন।

ড. শামসুল হক বলেন, সমন্বিত উদ্যোগের অভাবে অপরিকল্পিত উন্নয়নের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। অবকাঠামোর উপর ভিত্তি করে একটা শহরের বাসযোগ্যতা হবেনা, বাসযোগ্য শহর গড়ে তুলতে হলে অবশ্যই প্রাতিষ্ঠানিক সংশোধন করতে হবে এবং অতীতে পরিকল্পনা গুলো কেন বাস্তবায়ন হয়নি সে দিকেও নজর দিতে হবে।

অনুষ্ঠানে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের বিশদ অঞ্চল পরিকল্পনা প্রকল্পের প্রকল্প পরিচালক পরিকল্পনাবিদ মোঃ আশরাফুল ইসলাম বলেন, আমরা গণশুনানি থেকে বিভিন্ন রকম আবেদন ও ক্ষেত্র বিশেষে বিভিন্ন রকম মতামত সংগ্রহ করছি এবং পরবর্তীতে সকলের মতামতের সারাংশ তৈরি করা হবে। এছাড়াও তিনি তার বক্তব্যে স্কুল ভিত্তিক উন্নয়ন, খাল সংরক্ষণ, আবাসনসহ আরও অনেক ধরনের প্রস্তাবনার কথা তুলে ধরেন।

এফএ

RTV Drama
RTVPLUS