logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭

পুকুরে বিষ দিয়ে মাছ নিধন

Killing fish, with poison, rtv news
পুকুরে বিষ দেয়ায় মাছ মরে ভেসে উঠছে
আগে কেটেছে পটল ক্ষেত। এরপর বিনষ্ট করেছিল ২৮০টি পেয়ারার চারা। সর্বশেষ শুক্রবার দিনগত মধ্যরাতে পুকুরে বিষ ট্যাবলেট দিয়ে নিধন করল প্রায় ৬০ হাজার টাকার মাছ। রাতের আধাঁরে একের পর এক দুর্বৃত্তদের হাতে ফসল কর্তন ও মৎস্য নিধনের ঘটনায় উপজেলার নিয়ামতপুর গ্রামের কৃষক আব্দুল কাদের এখন প্রায় সর্বশান্ত। এ ঘটনায় সে শনিবার সকালে সন্দেহভাজন ছয়জনের নাম উল্লেখ করে কালীগঞ্জ থানাতে একটি অভিযোগ দায়ের করেছেন।

প্রসঙ্গত, প্রায় ৫ মাস আগে দুর্বৃত্তরা কাদেরের ১০ কাটা ধরন্ত পটলের ক্ষেত কাটা ও তিন মাস আগে ২৮০টি পেয়ারা গাছের চারা কেটে বিনষ্ট করেছিল। এমনিভাবে  কালীগঞ্জে রাতের আধারে গ্রামের মাঠে মাঠে সবজি ফসল ও মৎস্য নিধনের ঘটনা ঘটেই চলেছে।  এ পর্যন্ত উপজেলার বিভিন্ন গ্রামে প্রায় ২০-২৫ টি সবজি ক্ষেত কর্তন ও মৎস্য পুকুরে মাছ বিনষ্টের ঘটনা ঘটেছে। থানা পুলিশের ভাষ্য, গ্রাম্য সামাজিক বিরোধের জেরেই প্রতিনিয়ত এমন জঘন্যতম ঘটনাগুলি ঘটছে।

ক্ষতিগ্রস্ত মৎসচাষি উপজেলার নিয়ামতপুর গ্রামের সরোয়ার মেম্বরের ছেলে আব্দুল কাদের দায়েরকৃত অভিযোগে উল্লেখ করেছেন, তার বাড়ির পাশেই একটি মৎস্য পুকুর আছে। শনিবার সকালে ঘুম থেকে উঠে দেখতে পান পুকুরে মাছ মরে ভাসছে। প্রতিপক্ষরা শত্রুতামূলক রাতের আঁধারে তার পুকুরে বিষটোপ দিয়ে প্রায় ৬০ হাজার টাকার মাছ নিধন করেছে। ক্ষতিগ্রস্তদের ধারণা, সামাজিক বিরোধের জের ধরেই তাদের প্রতিপক্ষ একই গ্রামের আলম, কুদ্দুস, শহিদ, আয়ুব, সোলাইমান ও আশরাফুল গং পুকুরে বিষ টোপ দিয়ে মাছ নিধনের কাজে জড়িত থাকতে পারে। এরই প্রেক্ষিতে ওই ছয়জনের নাম উল্লেখ করে তিনি কালীগঞ্জ থানাতে একটি অভিযোগ দায়ের করেছে। কাদের আরও জানান, ইতোপূর্বে প্রতিপক্ষ ওই গং তার পটলের ক্ষেত ও পেয়ারা বাগান বিনষ্ট করেছিল। এবং তারা আমার পরিবারেরও ক্ষতি করার চেষ্টা করছে।

কালীগঞ্জ থানার দায়েরকৃত এজাহারের তদন্ত কর্মকর্তা এস আই সৈয়দ আলী  জানান, পুকুরে বিষ টোপ দিয়ে মাছ নিধনের  সত্যতা পেয়েছেন। কে বা কারা শত্রুতামূলক রাতের আঁধারে তার ক্ষতি করেছে।

এ বিষয়ে কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুর রহমান মিয়া জানান, ওই এলাকায় দুটি গ্রুপের বিরোধের জের ধরেই এমন ঘটনা ঘটছে। পুলিশ রহস্য উন্মোচন করে শিগগিরই ব্যবস্থা নিবেন বলেও জানান তিনি।

জেবি

RTV Drama
RTVPLUS