logo
  • ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

আগামীকাল বসবে পদ্মা সেতুর ৩৫তম স্প্যান

The 35th span, of the Padma Bridge, rtv news
ছবি সংগৃহীত
আজ শুক্রবার পদ্মা সেতুর ৩৫তম স্প্যানটি বসানোর কথা থাকলেও নাব্য সংকটের কারণে তা সম্ভব হয়নি। তবে আবহাওয়া অনুকূলে থাকলে আগামীকাল শনিবার সেতুর ৮ ও ৯ নম্বর পিলারের (পিয়ার) ওপর বসবে স্প্যানটি। এই স্প্যানটি বসানো হলে দৃশ্যমান হবে সেতুর ৫,২৫০ মিটার।

এর আগে গেলো ২৫ অক্টোবর বসানো হয় পদ্মা সেতুর ৩৪তম স্প্যান।

পদ্মা সেতুর প্রকৌশলী (মূল সেতু) মো. হুমায়ুন কবির আরটিভি নিউজকে জানান, আজ শুক্রবার পদ্মা সেতুর ৩৫তম স্প্যান বসানোর কথা থাকলেও নাব্য সংকটের কারণে তা বসানো যায়নি।

স্প্যান বহনকারী ক্রেন নির্দিষ্ট পিলারের সামনে পৌঁছাতে ও নোঙর করতে যে পরিমাণ পানির প্রয়োজন তা না থাকায়  গেলো তিন দিন ধরে ড্রেজিং কাজ চলছে। ফলে আবহাওয়াসহ সব ঠিকঠাক থাকলে আগামীকাল শনিবার বসানো হবে  ৩৫তম স্প্যান।

আজ সকাল ৯ টার দিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬শ’ টন ওজন ধারণ ক্ষমতাসম্পন্ন  ভাসমান ক্রেন তিয়ান-ই তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩৫তম স্প্যানটি নিয়ে রওনা হয় ৮ ও ৯ নম্বর পিলারের (পিয়ারের) উদ্দেশে। ভাসমান ক্রেন তিয়ান-ই স্প্যান নিয়ে পৌঁছানোর পরই শুরু হবে বসানোর সকল কার্যক্রম।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্ট্রিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

জেবি

RTVPLUS