logo
  • ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭

মিন্নির মতো বাকি আসামিদের শাস্তির দাবি রিফাতের পরিবারের

  বরগুনা প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ২৬ অক্টোবর ২০২০, ২২:৫৮ | আপডেট : ২৬ অক্টোবর ২০২০, ২৩:৩৭
মিন্নিদের মতো বাকি আসামিদের শাস্তির দাবি রিফাতের পরিবারের
ফাইল ছবি
বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির রায় হবে আগামীকাল মঙ্গলবার। মিন্নির মতো এই ১৪ আসামির মৃতুদণ্ড রায় হবে এমন আশায় রিফাতের বাবা মা। 

বরগুনা শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান আগামীকাল মঙ্গলবার (২৭ অক্টোবর) মামলাটির রায় ঘোষণার দিন ধার্য করেছেন। নিহত রিফাতের পরিবার ও বরগুনার সচেতনমহল ন্যক্কারজনক এ ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন। 

রিফাত শরীফের বাবা দুলাল শরীফ জানিয়েছেন, তার ছেলেকে যারা হত্যা করেছে তাদের সর্বোচ্চ শাস্তি চান। আগের রায়ে প্রাপ্ত বয়স্ক ৬ জনের ফাঁসির রায় হয়েছে। তিনি অপ্রাপ্তবয়স্ক আসামিদেরও সর্বোচ্চ শাস্তির দাবী করেছেন। 

রিফাতের মা ডেইজি বেগম জানিয়েছেন, তার একমাত্র ছেলেকে যারা হত্যা করেছে, তাদের মৃত্যুদণ্ড হলে তিনি খুশি হবেন।

এদিকে সরকার পক্ষের আইনজীবী মোস্তাফিজুর রহমান বাবুল জানিয়েছেন, গত ৮ জানুয়ারি রিফাত হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেছেন বরগুনার শিশু আদালত। ৭৪ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও উভয় পক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক উপস্থাপনের পর ৬৩ কার্যদিবসে বিচারিক কার্যক্রম শেষে গত ১৪ অক্টোবর বরগুনা শিশু আদালত এ মামলার রায়ের দিন ধার্য করেন। মামলার ১৪ আসামির মধ্যে ৭ আসামি ১৬৪ ধারায় আদালতে জবানবন্দি দিয়েছেন। 

তিনি আরও জানিয়েছেন, তারা সাক্ষীর মাধ্যমে অভিযোগ প্রমাণ করতে পেরেছেন। আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে বলে তিনি আশাবাদী। 

অপরদিকে আসামি পক্ষের আইনজীবী নারগিস পারভীন সূরমা জানিয়েছেন, অপ্রাপ্তবয়স্ক আসামিরা নির্দোষ। তারা বেকসুর খালাস পাবেন।

রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক আসামিরা হচ্ছেন- মো. রাশিদুল হাসান রিশান ওরফে রিশান ফরাজী (১৭), মো. রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), মো. আবু আবদুল্লাহ ওরফে রায়হান (১৬), মো. ওলিউল্লাহ ওরফে অলি (১৬), জয় চন্দ্র সরকার ওরফে চন্দন (১৭), মো. নাইম (১৭), মো. তানভীর হোসেন (১৭), মো. নাজমুল হাসান (১৪), মো. রাকিবুল হাসান নিয়ামত (১৫), মো. সাইয়েদ মারুফ বিল্লাহ ওরফে মহিবুল্লাহ (১৭), মারুফ মল্লিক (১৭), প্রিন্স মোল্লা (১৫), রাতুল শিকদার জয় (১৬) ও মো. আরিয়ান হোসেন শ্রাবণ (১৬)। অপ্রাপ্তবয়স্ক আসামীদের মোট ৮ জন জামিনে ও ৬ জন কিশোর সংশোধন কেন্দ্রে রয়েছেন।

গত ৩০ সেপ্টেম্বর মিন্নিসহ ৬ প্রাপ্তবয়স্ক আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান।

উল্লেখ্য, গত বছরের ২৬ জুন বরগুনার কলেজ রোড এলাকায় দিনের বেলা কয়েকজন যুবক রিফাত শরীফের ওপর ধারালো অস্ত্র দিয়ে হামলা চালায়। রিফাত শরীফের সঙ্গে সে সময় তার স্ত্রী মিন্নিও ছিলেন। রিফাত হত্যাকাণ্ডের দুই মাস ছয় দিন পর গত বছরের ১ সেপ্টেম্বর বিকেলে বরগুনার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্তবয়স্ক এবং অপ্রাপ্তবয়স্ক দুই ভাগে বিভক্ত করে দুটি তদন্ত প্রতিবেদন (চার্জশিট) দাখিল করেছেন, মামলার তদন্ত কর্মকর্তা মো. হুমায়ূন কবির। এদের মধ্যে ১০ জন প্রাপ্তবয়স্ক আসামি এবং ১৪ জন অপ্রাপ্তবয়স্ক। একইসঙ্গে রিফাত হত্যা মামলার এক নম্বর আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

জিএম/এসএস

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪৫১৯৯০ ৩৬৬৮৭৭ ৬৪৪৮
বিশ্ব ৬০৩২৫২৬৯ ৪১৭২৯৫৩৩ ১৪১৮৯৯২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়