• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সেতুর অভাব, সাঁকো পার হতে গিয়ে ঘটছে মৃত্যু

টাঙ্গাইল প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৬ অক্টোবর ২০২০, ১৬:২৩
Risky bridge over water
পানির ওপর ঝুঁকিপূর্ণ সাঁকো

টাঙ্গাইলে ঘাটাইল উপজেলার পূর্বাঞ্চল হচ্ছে পাহাড়ি জনপদ। আর এ জনপদের মানুষ রসুলপুর ইউপি কার্যালয় ও পেঁচারআটা হাটসংলগ্ন স্থানে বংশাই নদীতে সেতুর অভাবে সাঁকো দিয়ে পারাপার হতে হচ্ছে। এক বস্তা সার বা ধান পারাপার করতে কৃষককে গুনতে হয় ২০ টাকা।

স্কুল-কলেজের শিক্ষার্থীসহ ১৫ গ্রামের মানুষের পারাপারের একমাত্র মাধ্যম বাঁশের সাঁকো। সেতু নির্মাণে জনপ্রতিনিধিদের দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি। সাঁকোই একমাত্র ভরসা এলাকাবাসীর।

নদীর পাড়সংলগ্ন সাঁকোর পূর্ব পাশে রসুলপুর ইউনিয়ন পরিষদের ভবন ও উপ-স্বাস্থ্যকেন্দ্র। এর পাশেই পেঁচারআটা বাজার ও রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ ছাড়া নদীর পূর্বপাড়ে ধলাপাড়া কলেজ, এসইউপি গণ উচ্চবিদ্যালয়, চন্দন বালিকা গণ উচ্চবিদ্যালয় ও মাটিআটা দাখিল মাদ্রাসা।

এসব প্রতিষ্ঠানের নদীর পশ্চিমপাড়ের শিক্ষার্থীদের আসা-যাওয়ার একমাত্র মাধ্যম হচ্ছে সাঁকো। এছাড়া ১৫টি গ্রামের প্রায় ৩০ হাজার মানুষের যাতায়াত এ সাঁকো দিয়েই।

উপজেলার পাহাড়ি এ জনপদের অধিকাংশ মানুষ কৃষিকাজের ওপর নির্ভরশীল। অঞ্চলটি সবজির এলাকা হিসেবে খ্যাত। যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় উৎপাদিত সবজির ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন কৃষক। সেতু না থাকার কারণে এলাকায় এক মণ ধান বা এক বস্তা সার সাঁকো দিয়ে পার করতে কৃষককে গুনতে হচ্ছে অতিরিক্ত কুড়ি টাকা। সাঁকোটির দৈর্ঘ্য প্রায় ১২০ ফুট।

পেঁচারআটা গ্রামের কৃষক আনোয়ার হোসেন বলেন, যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় অনেক সময় ক্ষেতের সবজি ক্ষেতেই পচে নষ্ট হয়ে যায়। স্কুলে যাওয়া-আসার পথে এ পর্যন্ত সাঁকো থেকে পড়ে রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই শিশুর মৃত্যু হয়েছে।

মুদি দোকানি ফারুক হোসেন বলেন, একবার এক ছাত্র সাঁকো থেকে পড়ে স্কুলব্যাগ ধরে পানিতে ভাসছিল। পরে তাকে উদ্ধার করি। কি বর্ষা কি শুকনো মৌসুম, সাঁকোই একমাত্র ভরসা।

রসুলপুর ইউপি চেয়ারম্যান মো. এমদাদুল হক সরকার বলেন, মানুষের ভোগান্তি আর সহ্য হয় না। জনগুরুত্বপূর্ণ এই স্থানে সেতু নির্মাণ এলাকার মানুষের অনেক দিনের দাবি।

উপজেলা বিআরডিবি চেয়ারম্যান মো. রুহুল আমিন বলেন, সেতুটি নির্মাণ করা হলে এলাকার কৃষক এবং রাতারাতি উন্নয়ন হবে এলাকার।

এলজিইডি প্রকৌশলী মো. ওয়ালিউর রহমান বলেন, বংশাই নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং প্রয়োজনীয় তথ্যসংশ্নিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে।

জিএম

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যুর ঘটনার দ্রুত তদন্ত দাবি
প্রীতি উরাংয়ের মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত চেয়ে বিবৃতি
‘শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় গঠিত তদন্ত কমিটি সন্দেহজনক’
শিশু আয়হামের মৃত্যুর ঘটনায় মামলা, গ্রেপ্তার ২ চিকিৎসক
X
Fresh