• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আজ থেকে পাওনা টাকা পাবে প্লাটিনাম জুট মিলের শ্রমিকরা

খুলনা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৯ অক্টোবর ২০২০, ১০:১১
From today, the workers of Platinum, Jute Mill will, rtv news
ছবি সংগৃহীত

আজ সোমবার থেকে খুলনার প্লাটিনাম জুটি মিলে চাকরি অবসায়নকৃত ও অবসরপ্রাপ্ত শ্রমিকদের পাওনো পরিশোধ শুরু হচ্ছে।

এরই মধ্যে তিন হাজার ৬৭৪ জন শ্রমিকের মধ্যে ৪৩১ কোটি টাকার চেক ও সঞ্চয়পত্র বিতরণ করার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে মিল কর্তৃপক্ষ।

খুলনা যুগ্ম শ্রম পরিচালক মো. মিজানুর রহমান জানান, বিজিএমসির নিয়ন্ত্রণাধীন রাষ্ট্রায়ত্ব পাটকলগুলোর বিরাজমান স্থায়ী পরিস্থিতির স্থায়ী সমাধানের জন্য সরকারি সিদ্ধান্তের প্রেক্ষিতে বস্ত্র ও পাট মন্ত্রণালয় গেলো ১ জুলাই থেকে ২৫টি পাটকলের উৎপাদন কার্যক্রম বন্ধ ঘোষণা করে। শ্রমিকদের ৬০ দিনের নোটিশ পে ইতোমধ্যে পরিশোধ করা হয়েছে।

তিনি বলেন, কর্মরত শ্রমিকদের চাকরি গোল্ডেন হ্যান্ডশেকের আওতায় ১৩%-২৭% অতিরিক্ত সুবিধাসহ অবসায়ন এবং ২০১৩ সাল থেকে অবসরপ্রাপ্ত শ্রমিকদের চূড়ান্ত পাওনাদি পরিশোধের সিদ্ধান্ত গৃহীত হয়।

এই সরকারি সিদ্ধান্ত অনুযায়ী শ্রমিকদের চূড়ান্ত পাওনা দুই লাখ টাকার ঊর্ধ্বে প্রাপ্যদের ৫০% সঞ্চয়পত্র এবং ৫০% নগদ অর্থ পরিশোধের লক্ষ্যে বেলা ১১টা হতে প্লাটিনাম জুবিলি জুট মিলের অফিসার্স ক্লাবের সম্মুখে নগদ অর্থ ও সঞ্চয়পত্র বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

খুলনা অঞ্চলের প্লাটিনাম জুবিলি জুট মিলের অবসরপ্রাপ্ত ও অবসায়নকৃত (গোল্ডেন হ্যান্ডশেক সুবিধাসহ) মোট তিন হাজার ৮৩৬ জন শ্রমিকের চূড়ান্ত পাওনা নগদ অর্থ ২১৬ কোটি ২৮ লাখ ৬ হাজার চব্বিশ টাকা এবং মোট ৩৬৭৪ জন শ্রমিকের ২১৪ কোটি ৮৪ লাখ ৪২ হাজার ৬৭১ টাকা তিনমাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্রের মাধ্যমে বিতরণ করা হবে।

তিনি আরও জানান, পর্যায়ক্রমে দ্রুততম সময়ে অন্য মিলগুলোতেও শ্রমিকদের পাওনা পরিশোধ করা হবে। সঞ্চয়পত্রের ক্ষেত্রে অনলাইনের মাধ্যমে দিতে তাই ইন্টারনেট ব্যবস্থা সচল থাকার ওপর নির্ভর করছে।

এ ব্যাপারে প্লাটিনাম জুট মিলের প্রকল্প প্রধান মো. গোলাম রব্বানী জানান, ইতিমধ্যে শ্রমিকদের পাওনা আনুষ্ঠানিকভাবে পরিশোধের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিসিএসের প্রিলিতে এবার বসছেন ৩ লাখ ৩৮ হাজার পরীক্ষার্থী
কুয়াকাটায় ১ কোরাল বিক্রি হলো ৩৩ হাজারে
খুলনায় ২ দিনব্যাপী আন্তর্জাতিক নৃত্য উৎসব
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
X
Fresh