• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

৭ দিনের ভিতরগড় উৎসব শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট, পঞ্চগড়

  ১২ মার্চ ২০১৭, ১৪:৪২

দেশের বৃহত্তম দুর্গনগরী পঞ্চগড়ের ভিতরগড়কে বিশ্ব ঐতিহ্য হিসেবে তুলে ধরতে শুরু হলো ৭ দিনব্যাপী ব্যতিক্রমধর্মী উৎসব।

সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর সহযোগিতায় উৎসবটি আয়োজন করছে ইউল্যাবের সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ (সিএসএস) বিভাগ।

পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান আমানুল্লাহ বাচ্চু শনিবার বিকেলে এই উৎসবের উদ্বোধন করেন

সাতদিনব্যাপী এই উৎসবে আলোকচিত্র প্রদর্শনী, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য উপস্থিত বক্তৃতা, স্থানীয় জনসাধারণের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতা, পক্ষী, হাঁস খেলা, হুলির গান, সত্যপীরের গান, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। উৎসব প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে।

এর আগে বৃহস্পতিবার (৯ মার্চ) দুপুরে পঞ্চগড় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে ইউল্যাবের সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান প্রত্নতত্ত্ববিদ ড. শাহনাজ হুসনে জাহান জানান, ভিতরগড় প্রত্নস্থল সংরক্ষণ এবং ভিতরগড়কে পরিবেশ বান্ধব প্রত্ন পর্যটন সাইট হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ভিতরগড় উৎসব আয়োজিত হচ্ছে।

তিনি জানান, ভিতরগড় দুর্গনগরী বাংলাদেশ এ পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় দুর্গনগরী। এটি বিশ্ব ঐতিহ্যের একটি অংশ। বিশ্বের কাছে ভিতরগড় দুর্গনগরী এবং এ অঞ্চলের লোকজ সংস্কৃতিকে বিশ্বের কাছে তুলে ধরাই আমাদের লক্ষ্য।

পঞ্চগড় জেলার উত্তর-পূর্বে সদর উপজেলার অমরখানা ইউনিয়নে দেশের সর্ববৃহৎ দুর্গনগরী ভিতরগড় প্রত্নস্থলটি ২০০৮ সালে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব) সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান প্রত্নতত্ত্ববিদ ড. শাহনাজ হুসনে জাহান এখানে খনন শুরু করেন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh