smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

কাল বসছে পদ্মা সেতুর ৩৩তম স্প্যান

  মুন্সীগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ১৮ অক্টোবর ২০২০, ২০:১২ | আপডেট : ১৮ অক্টোবর ২০২০, ২২:০৬
33rd span, Padma bridge, sitting tomorrow,
পদ্মা সেতুর ৩৩তম স্প্যান বসছে কাল সোমবার (ফাইল ছবি)
সবকিছু ঠিক থাকলে আগামীকাল সোমবার বসানো হতে পারে পদ্মা সেতুর ৩৩ তম স্প্যান ‘১সি’। এ স্প্যানটি বসবে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের পদ্মা সেতুর ৩ ও ৪ নম্বর পিলার এর ওপর। ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে পিলারের ওপর এ স্প্যানটি স্থাপন করা হবে। স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হবে সেতুর ৪,৯৫০ মিটার।সবকিছু ঠিক থাকলে আগামীকাল সোমবার বসানো হতে পারে পদ্মা সেতুর ৩৩ তম স্প্যান ‘১সি’। এ স্প্যানটি বসবে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের পদ্মা সেতুর ৩ ও ৪ নম্বর পিলার এর ওপর। ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে পিলারের ওপর এ স্প্যানটি স্থাপন করা হবে। স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হবে সেতুর ৪,৯৫০ মিটার।

সোমবার (১৯ অক্টোবর) সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন ৩ হাজার ১৫০ টন ওজনের ধূসর রঙ এর ৩৩তম স্প্যানটি নিয়ে রওনা হবে ৩ ও ৪ নম্বর পিলারের উদ্দেশে। এর আগে গত ১১ অক্টোবর বসানো হয় পদ্মা সেতুর ৩২তম স্প্যানটি। নয়দিনের মাথায় বসতে যাচ্ছে এ স্প্যান। ৩২তম স্প্যানের চার মাস আগে গত ১০ জুন বসানো হয় পদ্মা সেতুর ৩১তম স্প্যানটি। 

পদ্মা সেতুর প্রকৌশলী (মূল সেতু) মো. হুমায়ুন কবির জানান, আগামীকাল পদ্মা সেতুর ৩৩তম স্প্যান বসানোর প্রোগ্রাম রয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামীকালই বসানো হবে ৩৩তম স্প্যানটি। এটি বসবে সেতুর ৩ ও ৪ নম্বর (পিয়ার) পিলারের উপর। এর আগে বন্যা ও পদ্মা নদীতে প্রবল স্রোত থাকার কারণে ৪ মাস পর গত ১১ অক্টোবর বসানো হয় ৩২তম স্প্যানটি।   

এদিকে, ৪১টি স্প্যানের ওপর ২ হাজার ৯১৭টি রোড স্লাব বসানো হবে। এ পর্যন্ত বসানো হয়েছে ১ হাজার রোড স্লাব। এছাড়া, রেললাইনের জন্য লাগবে ২ হাজার ৯৫৯টি রেল স্ল্যাব। এ পর্যন্ত বসানো হয়েছে ১ হাজার ৬০০ রেলওয়ে স্ল্যাব।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।
জিএম/পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়