smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

জিয়া-এরশাদের ‘প্রেতাত্মা’ সংবিধানে এখনও বহাল: রানা দাশগুপ্ত

  চট্টগ্রাম প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ১৭ অক্টোবর ২০২০, ০০:০২ | আপডেট : ১৭ অক্টোবর ২০২০, ০০:১১
Zia-Ershad's 'ghost' is still in force in the constitution: Rana Dasgupta
হিন্দু সমাজকল্যাণ পরিষদ আয়োজিত বস্ত্র বিতরণ অনুষ্ঠানে রানা দাশগুপ্ত
বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেছেন, বাংলাদেশ সংবিধানে এখনও জিয়াউর রহমান ও এইচ এম এরশাদের ‘পেতাত্মা’ বহাল রয়েছে। আজকে স্বাধীনতার পক্ষের শক্তি ও ধর্ম নিরপেক্ষ সরকার রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছে কিন্তু সংবিধান থেকে এ দুজনের ‘পেতাত্মা’ এখনও মুক্ত করতে পারেনি। 

শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রামের পুরোনো নগর ভবনের কেবি আবদুচ সাত্তার মিলনায়তনে হিন্দু সমাজকল্যাণ পরিষদ আয়োজিত বস্ত্র বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জিয়া রাষ্ট্রীয় ক্ষমতায় এসে পাকিস্তানি সংবিধানের আদলে সংবিধানকে সাম্প্রদায়িকীকরণ করেছে। জেনারেল এরশাদ ক্ষমতায় এসে সংখ্যাগরিষ্ঠ জনগণের ধর্মকে রাষ্ট্রধর্ম করে সংবিধানে সংযুক্ত করার মধ্য দিয়ে সাম্প্রদায়িকীকরণ করেছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্ত বলেন, ’৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর জিয়া ও এরশাদ পাকিস্তানি আদলে বাংলাদেশেও ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুকে রাষ্ট্রীয় সংখ্যালঘুতে পরিণত করেছে। ’৭১ সালে যে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে, সেই চেতনার আলোকে দেশ পরিচালনা করতে হবে। কারণ আমরা সংখ্যালঘু হিসেবে বেঁচে থাকার জন্য মুক্তিযুদ্ধ করিনি।

তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় কে হিন্দু, কে বৌদ্ধ আর কে মুসলমান সেই পরিচয় ছিল না। আমরা সকলেই একযোগে দেশ স্বাধীন করতে জীবনকে বাজি রেখে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করেছি। অথচ সংবিধানে সংখ্যাগরিষ্ঠ জনগণের ধর্মকে রাষ্ট্রধর্ম করা হয়েছে।

পরিষদের উপদেষ্টা প্রীতম দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ইউনুস গণি চৌধুরী।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, পরিষদের হাটহাজারীর সাধারণ সম্পাদক ডা. অশোক দেব, সাংবাদিক রূমন ভট্টাচার্য, নারী নেত্রী রুমকি সেনগুপ্ত, উজ্জ্বল চক্রবর্তী।
পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়