• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পাঠ্যক্রমে মার্শাল আর্ট অন্তর্ভুক্ত করার দাবি

আরটিভি নিউজ

  ১৩ অক্টোবর ২০২০, ১৮:০৭
Demand to include, martial arts, rtv news
ছবি সংগৃহীত

বিভিন্ন সংগঠন আত্মরক্ষা ও আত্মবিশ্বাসসহ শিক্ষার্থীদের শারীরিক এবং মানসিক বিকাশে পাঠ্যক্রমে মার্শাল আর্ট অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে।

রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), মার্শাল আর্ট ফাউন্ডেশন এবং গ্রীনফোর্সের যৌথ উদ্যোগে আজ মঙ্গলবার এক মানববন্ধনে বক্তারা এ দাবি জানান।

বক্তারা বলেন, খেলাধুলায় সামাজিক, মানসিক ও দৈহিক সুস্থতার বিকাশ ঘটে।বর্তমান বিশ্বে ইনডোর ক্রীড়া হিসেবে মার্শাল আর্ট বিশ্বব্যাপী চর্চা হচ্ছে। একটি স্বাস্থ্যজ্জ্বল, শক্তিশালী বাংলাদেশ নির্মাণে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মার্শাল আর্ট শিক্ষার সুযোগ থাকা উচিত।

পবার চেয়ারম্যান আবু নাসের বলেন, রাজধানী ঢাকাসহ সারাদেশের খেলাধুলা করার ব্যবস্থা সংকুচিত হচ্ছে। ফলে শিশু ও কিশোররা বিপথগামী হচ্ছে। ইনডোর ক্রিয়া হিসেবে মার্শাল আর্ট শিক্ষা অনেক উপকারী হতে পারে।

মার্শাল আর্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান আতিক বলেন, মার্শাল আর্টের চর্চা বিশ্বব্যাপী হচ্ছে। মার্শাল আর্টের একটি বিশেষত্ব হচ্ছে স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি এর দ্বারা কার্যকরী আত্মরক্ষার কৌশল শেখা যায়। তাই উন্নত দেশগুলো তাদের শিক্ষা কারিকুলামে মার্শাল আর্টকে একটি বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করেছে। যার দীর্ঘমেয়াদী সুফল তারা পাচ্ছে।

মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সোতোকান কারাতে বাংলাদেশের সাধারণ সম্পাদক ও সাফ গেমসে কারাতের কোচ মো. জসিম উদ্দিন, সাফ গেমসে গোল্ড মেডেলিস্ট হুমায়রা আক্তার অন্তরা, সচেতন নগরবাসীর সভাপতি জি এম রুস্তম খান প্রমুখ।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই
শারীরিক অবস্থার অবনতি, আবারও হাসপাতালে খালেদা জিয়া
এক পায়ে ৩ কিলোমিটার হেঁটে কলেজে যায় ইয়াছমিন  
খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি, নেওয়া হচ্ছে হাসপাতালে
X
Fresh