smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

অর্ধশত ঘরবাড়ি নদীগর্ভে বিলীন

  নাটোর প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ০৫ অক্টোবর ২০২০, ১৯:০৯
Fifty houses were, washed away by the river, rtv news
ফাইল ছবি
নাটোরের সিংড়ায় দ্বিতীয় দফা বন্যায় প্রায় দুইশ’ কোটি টাকার ক্ষয়ক্ষতি এবং মৎস্য, কৃষি, প্রাণী সম্পদ, রাস্তা-ঘাটসহ অবকাঠামো খাতে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।

এছাড়াও প্রায় অর্ধশত ঘর-বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। সিনরা পৌর শহরের শোলাকুড়া এলাকায় বাঁধ ভেঙে ১৯টি বাড়ি সম্পূর্ণ বিলীন হয়ে যায়। এ সময় ক্ষতিগ্রস্ত হয় আরও ২৫টি বাড়ি। ইতোমধ্যেই ভাঙন এলাকা পরিদর্শন করেন এবং আর্থিক সহায়তা দেন স্থানীয় সংসদ সদস্য ও আইসিটি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক।

এদিকে শোলাকুড়া বাঁধ ভেঙে যাওয়াতে শোলাকুড়া, সোহাগবাড়ি, কতুয়াবাড়ি, মহেশচন্দ্রপুর গ্রামের কয়েক হাজার মানুষ যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। অপরদিকে তাজুপর ইউনিয়নের হিয়াতপুর এলাকায় বাঁধ ভেঙে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন ওই ইউনিয়নের কয়েক হাজার মানুষ। এ উপজেলায় পানিবন্দি রয়েছেন প্রায় লক্ষাধিক মানুষ। উপজেলায় মোট ৩৬টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

এলজিইডি, সওজ, পাউবো, কৃষি ও মৎস্য অফিস জানায়, দুই দফা বন্যায় প্রায় ৫০ কিলোমিটার  রাস্তার ক্ষতি সাধন হয়েছে। এর মাঝে ক্ষতিগ্রস্ত রাস্তার তালিকা করা হচ্ছে। এতে প্রায় ৫০ কোটি টাকার ক্ষতি হবার সম্ভাবনা রয়েছে। এ বছর বন্যায় সড়ক ও জনপদের অধীনে সিংড়া-বলিয়াবাড়ি, সিংড়া-তাজপুর সড়কের বিভিন্ন অংশে ভাঙনে প্রায় ২০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

পাউবো’র অধীনে আত্রাই নদী, গুরনই, বারনই, নাগর ও গোদাই নদীর বিভিন্ন বাঁধে ভাঙনে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত বাঁধের তালিকা করা হচ্ছে। কৃষিতে এ উপজেলায় বন্যায় ৩২শ’ হেক্টর রোপা আমন এবং ৩০ হেক্টর সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় প্রথম দফায় প্রায় তিন হাজার পুকুরের মাছ ভেসে যায়। পরের দফা বন্যায় আরও দেড় হাজার পুকুর ভেসে যাওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে। অনেক মৎস্যচাষি পথে বসেছে। এ খাতে প্রায় ৩০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. শফিকুল ইসলাম শফিক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করা হয়েছে তাদেরকে পুনর্বাসন করা হবে।

জিএম/জেবি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়