smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

বিপ্লবী জ্ঞানচন্দ্র মজুমদারের আজ ৫০তম প্রয়াণ দিবস

  নেত্রকোনা প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ০৩ অক্টোবর ২০২০, ১৬:০৪ | আপডেট : ০৩ অক্টোবর ২০২০, ১৬:৪৫
Today is the 50th death anniversary, rtv news
ছবি: সংগৃহীত
ব্রিটিশবিরোধী আন্দোলনে অন্যতম বিপ্লবী জ্ঞানচন্দ্র মজুমদারের (১৮৮৯-১৯৭০) আজ ৫০তম প্রয়াণ দিবস। তিনি অনুশীলন সমিতির নেতা ছিলেন।

তৎকালীন নেত্রকোনা মহকুমার বারহাট্টা উপজেলার রায়পুর গ্রামে জন্মগ্রহণ করেন জ্ঞানচন্দ্র মজুমদার।

অনুশীলন সমিতিতে তিনিই বিধিবদ্ধ শপথ গ্রহণ করে সর্বপ্রথম সদস্য হন। এর আগে ১৯০৬ সালে এন্ট্রাস পাস করার পর ঢাকা কলেজে পড়ার সময় অনুশীলন সমিতির প্রতিষ্ঠাতা পি. মিত্রের সংশ্রবে আসেন। ১৯০৬ সাল থেকে ১৯১০ সাল পর্যন্ত সমিতির সমস্ত গুরুত্বপূর্ণ কাজে তার বিশেষ ভূমিকা ছিলেন। তার মধ্যে উল্লেখযোগ্য কাজ হচ্ছে ঢাকার ব্রাহা রাজনৈতিক ডাকাতির ঘটনা ঘটে।

বিপ্লবী কাজের মধ্যেও তিনি ১৯১০ সালে বিএসসি পাস করেন। প্রেসিডেন্সি কলেজে এম.এস.সি. পড়ার সময় আচার্য প্রফুল্লচন্দ্রের দৃষ্টি আকর্ষণ করেন জ্ঞানচন্দ্র। পুলিশি তৎপরতার জন্য তার পড়া শেষ হওয়ার আগেই ১৯১৬ সালে তিন ধারা আইনে আটক থাকেন।

প্রথম বিশ্বযুদ্ধের শেষে ১৯১৯ সনে ছাড়া পেয়ে কংগ্রেস আন্দোলনে যোগ দেন। এ সময় ময়মনসিংহ জেলায় কংগ্রেস সংগঠন গড়ে তুলে বহু বছর তার সম্পাদক এবং পরে সভাপতি হিসেবে কাজ করেন। ১৯২৫-৩০ সালে তিনি বাংলার প্রধান নেতাদের মধ্যে অন্যতম ছিলেন।

১৯৩৮ সনে তিনি তদানীন্তন কংগ্রেস হাইকমান্ডের বিপক্ষে গিয়ে নেতাজি সুভাষচন্দ্র বসুর সঙ্গে মিলিত হয়ে বঙ্গীয় ব্যবস্থাপক সভার সদস্য নির্বাচিত হন। জীবনের ২৬ বছর তাকে ব্রিটিশ রাজের জেলে কারাবন্দি থাকতে হয়। দেশ বিভাগের পর ১৯৬৭ সাল পর্যন্ত তিনি পাকিস্তানে বাস করেন। এ সময় তিনি পাকিস্তান গণপরিষদের সদস্য ছিলেন। মহান এই বিপ্লবী ১৯৭০ সালের তিন অক্টোবর কলকাতায় মারা যান।

জেবি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়