smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

দুই বছর পর চালক পেলো নৌ-অ্যাম্বুলেন্স

  নেত্রকোনা প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ০২ অক্টোবর ২০২০, ১৭:২৩ | আপডেট : ০২ অক্টোবর ২০২০, ১৭:২৮
Naval-ambulance
নৌ-অ্যাম্বুলেন্স
নেত্রকোনার খালিয়াজুরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নৌ-অ্যাম্বুলেন্সটি ২ বছর পর চালু করার উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন। ইতোমধ্যে একজন চালক নিয়োগ দেয়া হয়েছে। এর আগে সম্ভব হয়নি চালকের অভাবে। 

এলাকাবাসী ও স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ জানায়, খালিয়াজুরী একটি বিচ্ছিন্ন জনপদ। জেলা সদরের সঙ্গে এ উপজেলার আজও পুরোপুরি সড়ক যোগাযোগ গড়ে ওঠেনি। লক্ষাধিক জন-অধ্যুষিত এ উপজেলাটি বছরের প্রায় ছয় মাস পানিতে নিমজ্জিত থাকে। উপযোগী সড়ক যোগাযোগ না থাকায় এ উপজেলার স্বাস্থ্য বিভাগের জন্য অদ্যাবধি কোনো অ্যাম্বুলেন্স বরাদ্দ করা হয়নি। নৌপথে জরুরি রোগী পরিবহনের জন্য উপজেলাবাসী দীর্ঘদিন ধরে একটি নৌ-অ্যাম্বুলেন্স দাবি করে আসছিলেন। 

ঐ দাবির প্রেক্ষিতে ২০১৮ সালের জুলাই মাসে খালিয়াজুরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অনুকূলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারস্বরূপ একটি নৌ-অ্যাম্বুলেন্স বরাদ্দ দেওয়া হয়। কিন্তু ২ বছর ধরে গুরুত্বপূর্ণ এ নৌযানটি অচল অবস্থায় পড়ে ছিল। চালক না থাকায় এটি এক দিনও ব্যবহার করা সম্ভব হয়নি। ব্যবহার ও যত্নের অভাবে দিনে দিনে নৌ-অ্যাম্বুলেন্সটি নষ্ট হয়ে যাচ্ছিল।

 

খালিয়াজুরীর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আতাউল গণি উসমানী আরটিভি নিউজকে বলেন, ‘কমিউনিটি বেজড হেলথ কেয়ার প্রজেক্টের আওতায় এ নৌ-অ্যাম্বুলেন্সটি বরাদ্দ দেওয়া হয়েছিল ২০১৮ সনে। কিন্তু এটি চালানোর জন্য চালকের কোনো পদ সৃষ্টি করা হয়নি। এ কারণে কাউকে নিয়োগও দেয়া যায়নি। 

অবশ্য উপজেলার মাসিক সভার সিদ্ধান্তে অস্থায়ীভাবে আপাতত উপজেলা পরিষদের বিভিন্ন উন্নয়ন খাতের বরাদ্দ দিয়ে একজন চালক নিয়োগ করে নৌ-অ্যাম্বুলেন্সটি সচল করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি। 

নেত্রকোনা সিভিল সার্জন ডা. তাজুল ইসলাম খান বলেন, উপজেলার ভৌগলিক অবস্থা বিবেচনা করে এখানকার জন্য স্থায়ীভাবে একটি নৌ-অ্যাম্বুলেন্স চালকের পদ সৃষ্টি করে চালক নিয়োগ দিতে কমিউনিটি বেজ্ড হেলথ কেয়ার প্রজেক্টের লাইন ডাইরেক্টরের কাছে পূর্বেই চিঠি দেয়া হয়েছে।

জিএ

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়