smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

কালীগঙ্গা নদীর ভাঙনে হুমকির মুখে শহরের শত শত বাড়িঘর

  স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ

|  ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪৭ | আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২০, ২১:১৮
কালীগঙ্গা নদীর ভাঙনে হুমকির মুখে শহরের শত শত বাড়িঘর
কালীগঙ্গা নদীর ভাঙনে হুমকির মুখে শহরের শত শত বাড়িঘর
মানিকগঞ্জে কালীগঙ্গা নদীর ভাঙনে হুমকির মুখে পড়েছে শহরের শত শত বাড়িঘর। জরুরী-ভিত্তিতে ব্যবস্থা না নিলে ভেঙে যাবে বাঁধটি। 

২০১০ সালে মানিকগঞ্জ পৌরসভার বোয়াললিয়া ও বড় সরুন্ডি এলাকায় কালীগঙ্গা নদীর ভাঙনরোধে ব্লক ফেলে শহর রক্ষা বাঁধটি তৈরি করে পানি উন্নয়ন বোর্ড। নদীর তীব্র স্রোতে ব্লকের নীচের মাটি সড়ে ব্লক নদীতে চলে যাচ্ছে। এলাকাবাসীর অভিযোগ, গত তিন বছর ধরে ভাঙন শুরু হলেও পানি উন্নয়ন বোর্ড ভাঙনরোধে এখন কোনও উদ্যোগ নেয়নি।

আজ (মঙ্গলবার) দুপুরে বড় সরুন্ডি বোয়ালিয়া এলাকায় গিয়ে দেখা যায়, বাঁধের চারটি অংশে ভাঙন দেখা দিয়েছে। এরমধ্যে একটি বোয়ালিয়া এলাকায় ৫০ মিটার বাঁধ সম্পূর্ণ ভেঙে নদীতে চলে গেছে। একটি বাড়ির কিছু অংশ ভেঙে গেছে।
   
আনোয়ার হোসেন আনু বলেন, ‘গত তিন বছর ধরে বাঁধটির ভাঙন চলছে। গত কয়েকমাসে ভাঙনটি বড় আকার ধারণ করছে। পানি উন্নয়ন বোর্ডকে জানানো হয়েছে। কিন্তু কর্তৃপক্ষ এখনও কোনও উদ্যোগ নেয়নি। কিছুদিন আগে স্থানীয়রা বাঁশ ও বেড়া দিয়ে ভাঙনরোধের চেষ্টা করেছে। কিন্তু ভাঙন ঠেকানো যায়নি। জরুরি ভিত্তিতে ব্যবস্থা না নিলে কয়েকশ বাড়িঘর ভেঙে যাবে।’

মানিকগঞ্জ সদর উপজেলার ভাইস-চেয়ারম্যান আব্দুল লতিফ তোতা বলেন, ‘আমরা নিজেরা টাকা দিয়ে ভাঙনরোধের চেষ্টা করেছি। কিন্তু স্রোত বেশি থাকায় ভাঙন ঠেকানো যাচ্ছে না।’

মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাইন উদ্দিন বলেন, ২০১০ সালে বাঁধটি তৈরি হয়। কালীগঙ্গা নদীর তীব্র স্রোতে বাঁধটির চারটি অংশে ভাঙন দেখা দিয়েছে। আগামী দুই একদিনের মধ্যে ভাঙনরোধে জিও ব্যাগ ফেলা হবে। প্রাথমিকভাবে পাঁচ হাজার ব্যাগ ফেলা হবে।

এসএস

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়