• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মাগুরায় নারীর সম্ভ্রম রক্ষায় প্রতীকী রায় ঘোষণা

মাগুরা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৯ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৩
Symbolic verdict, announced to protect, rtv news
ফাইল ছবি

মাগুরার মুখ্য বিচারিক হাকিম জিয়াউর রহমান ভুক্তভোগী এক নারীর সম্ভ্রম রক্ষায় এবার যুগান্তরকারী রায় ঘোষণা করেছেন।

ভুক্তভোগী নারীর সম্মান রক্ষার্থে মামলার রায়ে প্রতীকী নাম ব্যবহার করে দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।

বিচারপ্রার্থীর নিজ নামের পরিবর্তে প্রতীকী নামে রায় ঘোষণার ইতিহাস দেশের বিচার ব্যবস্থার ইতিহাসে এটিই প্রথম বলে দাবি সংশ্লিষ্টদের।

বাদীপক্ষের আইনজীবী ওয়াজেদা বেগম বলেন, অশ্লীল ছবি সংরক্ষণ এবং প্রচারের অভিযোগে ২০১৭ সালে কলেজপড়ুয়া এক ছাত্রী মামলা দায়ের করেন। দায়েরকৃত মামলায় তথ্য প্রমাণের ভিত্তিতে গতকাল সোমবার আসামি যুবায়ের হোসেনকে দোষী সাব্যস্ত করে দুই বছরের সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এই জরিমানার অর্থ ক্ষতিপূরণ হিসেবে ভিকটিম পাবেন বলে নির্দেশনা দিয়েছেন বিচারক। আর রায়ে ভুক্তভোগী মেয়েটির প্রকৃত নাম উল্লেখ না করে প্রতীকী নাম হিসেবে ‘কল্প’ উল্লেখ করা হয়েছে।

আলোচিত এই মামলার আসামিপক্ষের আইনজীবী শফিকুজ্জামান বাচ্চু বলেন, আমাদের দেশেও নারী ও শিশু নির্যাতন দমন-২০০০ এর ১৪ ধারা অনুযায়ী ভিকটিমের পরিচয় প্রকাশ পায় এমন কিছু প্রকাশ নিষিদ্ধ। কেউ মানছে না। এ অবস্থায় ভিকটিমের পরিচয় পরিচয় প্রকাশ না করে রায় প্রদানের ঘটনা অবশ্যই একটি ইতিবাচক দিক।

প্রসঙ্গত, ইতোপূর্বে তিনটি মামলার রায়ে বিচারক জিয়াউর রহমান প্রচলিত কারাদণ্ডের পরিবর্তে গাছ লাগানো ও মুক্তিযুদ্ধের বই পড়ার ব্যতিক্রমী রায় দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন।

আরও পড়ুন

জেবি/এম

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে গ্রেপ্তার ৩৯
টেকনাফে ১০ কৃষক অপহরণ মামলার আসামি গ্রেপ্তার
নড়াইলে মাদক মামলায় চারজনের যাবজ্জীবন
শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
X
Fresh