smc
logo
  • ঢাকা সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭

সম্ভাবনার নতুন দ্বার বাংলাবান্ধা স্থলবন্দর (ভিডিও)

  পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ২২ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৬ | আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩১
ব্যবসা-বাণিজ্যের প্রসার ও প্রতিবেশি দেশের সঙ্গে সম্পর্ক বাড়াতে প্রতিষ্ঠিত হয় বাংলাবান্ধা স্থলবন্দরটি। এ লক্ষ্যে সরকার পঞ্চগড় থেকে বাংলাবান্ধা হয়ে শিলিগুড়ি পর্যন্ত রেল যোগাযোগ চালুর উদ্যোগ নিয়েছে। এতে সৃষ্টি হবে নতুন কর্মসংস্থান।

হিমালয়ের কোল ঘেঁষে বাংলাদেশের সর্বোত্তরের উপজেলা তেঁতুলিয়া। এর ১নং বাংলাবান্ধা ইউনিয়নে অবস্থিত মানচিত্রের সর্বোত্তরের স্থান বাংলাবান্ধা জিরো পয়েন্ট ও স্থলবন্দর বাংলাবান্ধা।

বন্দরটি দিয়ে ভারত, নেপাল ও ভুটান তিন দেশের সঙ্গেই বিভিন্ন পণ্য আমদানি রপ্তানি হচ্ছে। প্রতিদিন তিন থেকে ৪০০ পণ্যবাহী ট্রাক বন্দর দিয়ে প্রবেশ করে। ফলে স্থলবন্দরে সৃষ্টি হয়েছে কর্মসংস্থান। উন্মোচন হয়েছে ব্যবসার নতুন দ্বার। আর সরকার পাচ্ছে রাজস্ব।

স্থানীয়রা বলেন, যেদিন থেকে স্থলবন্দরে সোনালী ব্যাংক চালু হয়েছে সেদিন থেকে আমরা কিছুটা উপকৃত হচ্ছি। আমাদের ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে যে ব্যবসা তার সঙ্গে আগামীতে চীনও যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগে তেমন কাজ পেতাম না। এখন আমাদের অনেকেরই কর্মসংস্থান হয়েছে।

বাংলাবান্ধা থেকে ভারতের দার্জিলিং, সিকিম, হিমালয় পর্বতশৃঙ্গ, কাঞ্চনজঙ্ঘা, নেপাল ও ভুটান কাছে হওয়ায় পর্যটন কেন্দ্র হিসেবে বেশ জনপ্রিয়। প্রতি বছর হাজার হাজার পর্যটক এই পথ দিয়ে যাতায়াত করেন।

মানুষের যাতায়াত সহজ ও ব্যবসা কার্যক্রমকে আরও বাড়াতে পঞ্চগড় থেকে বাংলাবান্ধা স্থলবন্দরের সঙ্গে যুক্ত হচ্ছে সরাসরি রেল যোগাযোগ বলে জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, বাণিজ্যের গতি ও সরকারের রাজস্ব বাড়াতে প্রয়োজনীয় সব অবকাঠামো নির্মাণে আরও জোর দিতে হবে।
এসএ/পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়