smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

দুইদিনে মিয়ানমার থেকে এলো ৪৫ মেট্রিক টন পেঁয়াজ (ভিডিও)

  টেকনাফ প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৮:২৮ | আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২০, ২০:৩৫
In two days, 45 metric tons of onions came from Myanmar
মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে এসে পৌঁছেছে পেঁয়াজ বোঝাই জাহাজ
করোনার কারণে প্রায় আড়াই মাস বন্ধ থাকার পর মিয়ানমার থেকে আবারও পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। শুক্র (১৮ সেপ্টেম্বর) ও শনিবার (১৯ সেপ্টেম্বর) দুইদিনে ৪৫ মেট্রিক টন পেঁয়াজ কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে এসে পৌঁছেছে।

বিষয়টি নিশ্চিত করে টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা মোহাম্মদ নাছির উদ্দিন জানান, উচ্চপর্যায়ে বৈঠকের পর মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এসব পেঁয়াজ যত দ্রুত সম্ভব খালাস করে বাজারে পৌঁছানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

টেকনাফ শুল্ক বিভাগ জানায়, মিয়ানমার থেকে এই বন্দর দিয়ে গত নভেম্বর মাসে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এছাড়া অক্টোবর মাসে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন, আগস্ট মাসে ৮৪ মেট্রিক টন এবং সর্বশেষ চলতি বছরের জুলাই মাসে এসেছিল ৮৩ মেট্রিক টন পেঁয়াজ। এর আগে মংডু-আকিয়াব বন্দরে করোনারোগী শনাক্ত হওয়ার কারণে মিয়ানমার থেকে কোনো পণ্যবাহী বাণিজ্যিক ট্রলার টেকনাফ স্থলবন্দরে আসেনি।

টেকনাফ স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান ইউনাইটেড ল্যান্ড পোর্টের মহাব্যবস্থাপক মোহাম্মদ জসীম উদ্দীন চৌধুরী জানান, জুলাই মাসের শুরুর দিকে মংডু-আকিয়াব বন্দরে করোনারোগী শনাক্ত হওয়ায় মিয়ানমার থেকে পণ্য আমদানি বন্ধ ছিল। এ অবস্থায় প্রায় আড়াই মাস পর শুক্রবার জাহাজে করে ৩০ মেট্রিক টন পেঁয়াজ আসে। আজ শনিবার আরও একটি জাহাজ বন্দরে ভিড়েছে, সেখানেও আনুমানিক ১৫ মেট্রিক টন পেঁয়াজ রয়েছে।

তিনি আরও জানান, শুক্রবার ও শনিবার সরকারি ছুটি থাকায় আমদানি করা পেঁয়াজের কাগজপত্র এখনও জমা হয়নি। তবে, যথাযথ প্রক্রিয়া শেষে খালাসের পর পেঁয়াজ বিভিন্ন এলাকায় পাঠানো হবে।

টেকনাফ স্থলবন্দর সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এহেতাশামুল হক বাহদুর জানান, শুক্র ও শনিবার সরকারি ছুটির দিন হওয়ায় আমদানি করা পেঁয়াজ এখনও খালাস করা হয়নি। বন্দরে পেঁয়াজ খালাসের জন্য কাজ করছেন সেভেন স্টার নামের সিঅ্যান্ডএফ এজেন্ট। খালাসের পর পেঁয়াজ ভর্তি ট্রাক দেশের বিভিন্ন বিভাগীয় শহরের উদ্দেশ্যে স্থলবন্দর ছেড়ে যাবে।
এসএ/পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়