smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

ভারতে আটকে থাকা পেঁয়াজ দেশে আসবে শনিবার

  হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ১৮ সেপ্টেম্বর ২০২০, ২৩:৪৩ | আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪৬
Onions stuck in India will arrive in the country on Saturday
ভারতের বাংলাদেশ সীমান্তে আটকে থাকা পেঁয়াজভর্তি ট্রাক
ভারতের বাংলাদেশ সীমান্তে আটকে থাকা পেঁয়াজ দেশে আসবে শনিবার। হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন আরটিভি নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে পেঁয়াজ রপ্তানি বন্ধ করলেও এ সিদ্ধান্তের আগে বাংলাদেশের স্থলবন্দরের উদ্দেশে রওনা হওয়া শত শত ট্রাকভর্তি পেঁয়াজ ছাড় করার অনুমতি দিয়েছে ভারত সরকার। আগামীকাল শনিবার থেকে এসব পেঁয়াজ হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে প্রবেশ করবে। গত পাঁচদিন ধরে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ রাখে ভারত।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুনুর রশীদ হারুন জানান, অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে গত সোমবার থেকে ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এতে করে আমাদের ২৫০ ট্রাক পেঁয়াজ দেশে প্রবেশের অপেক্ষায় ভারতের অভ্যন্তরে বিভিন্ন সড়কে কয়েকদিন ধরে আটকে ছিল। একইসঙ্গে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য এলসি দেওয়া ছিল। এগুলোর কার্যক্রম বন্ধ রেখেছিল তারা। গত মঙ্গলবার ভারতীয় ব্যবসায়ীরা আমাদের জানিয়েছিলেন, ১৪ তারিখের পূর্বে এলসির বিপরীতে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হওয়া পেঁয়াজগুলো রপ্তানির অনুমতি দিতে পারে ভারত সরকার। সে মোতাবেক বুধবার বাংলাদেশে পেঁয়াজ প্রবেশের কথা ছিল। কিন্তু তখনও অনুমতি মেলেনি। ফলে গত পাঁচদিন দেশটি থেকে রপ্তানি বন্ধ রাখায় ৯ থেকে ১০ আগে লোড করা পেঁয়াজগুলো ট্রাকে ত্রিপল বাঁধা অবস্থায় রয়েছে। অতিরিক্ত গরম ও বৃষ্টিতে অনেক ট্রাকের পেঁয়াজে পচন ধরতে শুরু করেছে। এ অবস্থায় ভারতীয় ব্যবসায়ীদের চাপের মুখে আজ শুক্রবার দিল্লির বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটি নোটিশ জারি করা হয়েছে। এতে গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকারের রপ্তানি বন্ধের সিদ্ধান্তের আগে এলসির বিপরীতে টেন্ডার হওয়া পেঁয়াজগুলো রপ্তানির অনুমোদন দিয়েছে দেশটির সরকার। আজ রাতে বিষয়টি আমাদের ভারতীয় রপ্তানিকারকরা জানিয়েছেন। সে মোতাবেক আগামীকাল শনিবার হিলি স্থলবন্দর দিয়ে ভারতের অভ্যন্তরে আটকে থাকা ১৪ তারিখের পূর্বের টেন্ডার সম্পন্ন হওয়া পেঁয়াজগুলো দেশে প্রবেশ করবে। আর এসব পেঁয়াজ দেশে প্রবেশ করলে দেশে পেঁয়াজের দাম নিয়ে যে অস্থিরতা বিরাজ করছে তা কমে আসবে। একইসঙ্গে আমরা ভারতীয় রপ্তানিকারকদের জানিয়েছি, আমাদের এলসির বিপরীতে সব পেঁয়াজ যেন দেওয়া হয়। তারা আমাদের আশ্বস্ত করেছেন।
পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়