smc
logo
  • ঢাকা সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭

দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচলে প্রতিবন্ধকতা, পারাপারে দীর্ঘ লাইন

  রাজবাড়ী প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৮
Obstacles to ferry service at Daulatdia-Paturia, long line at the crossing
নাব্য সংকট, ডুবোচর ও ড্রেজিং কাজ চলার কারণে স্বাভাবিকভাবে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে, ছবি: প্রতিনিধি
রাজধানী ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার হিসেবে পরিচিত দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। পদ্মা নদীতে পানি কমার সাথে সাথেই এবার এই রুটে তীব্র স্রোত, নাব্য সংকট, ডুবোচর ও ড্রেজিং কাজ চলার কারণে স্বাভাবিকভাবে ফেরি চলাচল করতে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। এতে করে গত এক মাস ধরে প্রায় প্রতিদিনই দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট এলাকায় পদ্মার দু’পারে পারাপারের দীর্ঘ অপেক্ষায় থাকতে হচ্ছে শত শত যানবাহনকে। এরমধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে সরেজমিন দেখা যায়, দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের অন্তত দেড় কিলোমিটার জুড়ে পণ্যবাহী ট্রাকের সারি। অপরদিকে দৌলতদিয়া লঞ্চঘাট মোড় পর্যন্ত যাত্রীবাহী বাসসহ পারের অপেক্ষায় সারিবদ্ধ হয়ে আছে কয়েকশ যানবাহন। এছাড়া ঘাট থেকে ১২ কিলোমিটার পেছনে গোয়ালন্দ মোড় এলাকায় আটকে রাখা হয়েছে শত শত পণ্যবাহী ট্রাক। 

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার সহ-ব্যবস্থাপক মো. মাহাবুব হোসেন জানান, অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস, প্রাইভেটকার ও পচনশীল পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে। এই নৌরুটে বর্তমানে ৯টি রো রো (বড়) এবং ৭টি ইফটিলিটিসহ (ছোট) মোট ১৬টি ফেরি যানবাহন পারাপার করছে। পাটুরিয়া প্রান্তে চ্যানেলের গভীরতা কম থাকায় ড্রেজিং কাজ চলায় ফেরিগুলোকে সরাসরি ঘাটে ভিড়তে সমস্যায় পড়তে হচ্ছে। এ কারণে নদীর দুই পারেই যানবাহনের দীর্ঘ লাইন তৈরি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হওয়ার কারণে দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে অতিরিক্ত যানবাহনের চাপ পড়েছে। কিন্তু এই রুটে অতিরিক্ত ফেরি যুক্ত না হওয়ায় দৌলতদিয়া ঘাট এলাকায় নদী পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে।

এদিকে, নদীর স্রোতে পলি এসে এবং নদীর পানি হ্রাস পেতে থাকায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের পাটুরিয়ার বিভিন্ন স্থানে ডুবোচর সৃষ্টি হওয়াসহ নাব্য সংকট দেখা দিয়েছে। ফেরিগুলো সরাসরি ঘাটে ভিড়তে পাড়ছে না। প্রায় ২ কিলোমিটার নদীপথ ঘুরে ফেরিগুলোকে ঘাটে পৌঁছাতে হচ্ছে। এছাড়া চ্যানেল সরু হওয়ার কারণে পাশাপাশি দুটি ফেরি একসঙ্গে চলাচল করতে পারছে না।
কেএফ/পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়