logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

ভারত পেঁয়াজ দেয়া বন্ধ করলেও বাংলাদেশ ইলিশ পাঠিয়েছে ১৯৭ মেট্রিক টন

  বেনাপোল প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ১৬ সেপ্টেম্বর ২০২০, ২১:৪১ | আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২০, ২১:৪৯
India stops onion, exports but Bangladesh, crosses Benapole-Petrapole border before Durgotsab, rtv news
ছবি: সংগৃহীত
ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলেও বাংলাদেশ শারদীয় দুর্গোৎসবের আগেই বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে ১৯৭ মেট্রিক টন পদ্মার ইলিশ পাঠিয়েছে। এমনকি গেল সোমবার (১৪ সেপ্টেম্বর) যেদিন ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় সেদিন বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি হয়েছে ১২ মেট্রিক টন ইলিশ।

আর এই ইলিশ রপ্তানির প্রভাব বাংলাদেশের বাজারেও পড়েছে। ভারতে রপ্তানির আগে ৫০০-৭০০ টাকা কেজিতে ইলিশ পাওয়া গেলেও দেশের বাজার এখন ৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ইলিশ।

ব্যবসায়ীসহ সাধারণ মানুষ বলছে, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের সঙ্গে সঙ্গে বাংলাদেশ ইলিশ রপ্তানি বন্ধ করে দিলে তাহলে পেঁয়াজ রপ্তানির বিষয়টি ভাবতো ভারত।

কাস্টমস ও বন্দর সূত্রে জানা যায়, পূজা উপলক্ষে প্রতিশ্রুতি অনুযায়ী এক হাজার ৪৭৫ মেট্রিক টন ইলিশের মধ্যে গেলো তিন দিনে ১৯৭ দশমিক ৯ মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানি হয়েছে ভারতে। কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে আজ বুধবার ৯৩ দশমিক ছয় মেট্রিক টন ইলিশের চালান পেট্রাপোল বন্দরে প্রবেশ করেছে।

এর আগে গেল সোমবার ৪১ দশমিক ৩ মেট্রিক টন ও গতকাল মঙ্গলবার ৬৩ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়। আজ বুধবার ইলিশের চালানটির রপ্তানিকারক ছিলেন ঢাকার রিপা এন্টারপ্রাইজ ও খুলনার জাহানাবাদ সি ফিস লিমিটেড। প্রতি কেজি ইলিশের রপ্তানি দর নির্ধারণ করা হয়েছে ১০ মার্কিন ডলার হিসেবে ৮০০ টাকা। এই দরে রপ্তানি করা প্রতিটি ইলিশের সাইজ ছিল এক কেজি থেকে ১২০০ গ্রাম ওজনের।

মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক ও বেনাপোল ফিসারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, এবার ৯ জন রপ্তানিকারককে মোট এক হাজার ৪৭৫ টন ইলিশ ভারতে পাঠানোর অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রতি কেজি ১০ মার্কিন ডলার দরে মোট এক লাখ ২০ হাজার মার্কিন ডলার মূল্যের ইলিশ ভারতে রপ্তানি করা হচ্ছে। এ বছর ভারতে মোট এক হাজার ৪৭৫ মেট্রিক টন ইলিশ পাঠানো হবে।

বেনাপোল কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা শামিম হোসেন বলেন, প্রতি কেজি ১০ ডলার শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রপ্তানি হচ্ছে।

জেবি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৩৯৫৩ ২৬২৯৫৩ ৫০৪৪
বিশ্ব ৩,১৮,২৪,৯০৮ ২,৩৪,২৭,৯১৮ ৯,৭৬,১৫৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়