logo
  • ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭

টেন্ডার করা পেঁয়াজ দেয়নি ভারত

  হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ১৬ সেপ্টেম্বর ২০২০, ২১:১২ | আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২০, ২১:২৩
Onion Truck Healy
ছবি: সংগৃহীত
ভারত সরকার পেঁয়াজ রপ্তানি সর্তসাপেক্ষে তুলে নিলেও ভারতের হিলি কাস্টমসে নোটিভিকেশন অর্ডার না আসায় টেন্ডার করা পেঁয়াজগুলো রপ্তানি করেনি ভারত কাস্টমস। 

গেলো সোমবার ভারত সরকার কোনোরকম নোটিশ ছাড়াই হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়।

এতে চরম বিপাকে পড়তে হয় হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকদের। তবে ভারতের ব্যবসায়ীদের পক্ষ থেকে টেন্ডার করা পেঁয়াজগুলো বাংলাদেশে রপ্তানির জন্য আবেদন করলে মৌখিকভাবে অনুমোদন দিলেও লিখিত কোনও অনুমোদন না আসায় আজ বুধবার হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি করার কথা থাকলেও তা সম্ভব হয়নি। তবে আগামীকাল বৃহস্পতিবার পেঁয়াজ আসতে পারে।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন আরটিভি নিউজকে জানান, পেঁয়াজের বাজার স্বাভাবিক রাখতে প্রতি বছর আমরা বিপুল পরিমাণ পেঁয়াজ ভারত থেকে আমদানি করে থাকি। এইসব পেঁয়াজগুলো নাসিক, বেঙ্গালোরসহ বিভিন্ন ভারতের প্রদেশ থেকে আমদানি করতে হয়। এই পেঁয়াজগুলো হিলি বন্দরে আসতে প্রায় এক সপ্তাহের বেশি সময় লাগে। কিন্তু আমাদের আমদানিকারকদের ভারতে লোডিং অবস্থায় দুই শতাধিক পেঁয়াজ বোঝাই ট্রাক ভারতের অভ্যন্তরে আটকা পড়ে আছে। এমনকি একইসঙ্গে দশ হাজার টনের মতো পেঁয়াজের এলসি দেওয়া ছিল যার প্রক্রিয়া বন্ধ রাখে তারা।

তবে ভারতীয় ব্যবসায়ীরা টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করা পেঁয়াজগুলো রপ্তানি হতে পারে বলে জানিয়েছিল। সেই মোতাবেক আমরা প্রস্তুতি নিয়ে রেখেছিলাম কিন্তু তারা পেঁয়াজ রপ্তানি করেনি। এ বিষয়ে ভারতীয় ব্যবসায়ীরা আমাদের জানিয়েছে, বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনুমতি পাওয়া যায়নি। তবে বৃহস্পতিবার সেই অনুমতি পত্র বা নোটিফিকেশন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও জানান, আমরা বাংলাদেশের বাজারে পেঁয়াজের মূল্য স্বাভাবিক রাখতে ভারত ছাড়া অন্য দেশ যেমন- পাকিস্তান, তুরস্ক, চীনসহ বেশ কয়েকটি দেশে পেঁয়াজের এলসি করেছি। আগামী কয়েক দিনের মধ্যে সেইসব পেঁয়াজ আসতে পারে। তখন আবার বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক হবে।

জেবি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়