logo
  • ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

কুড়িগ্রামে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম, দেখার কেউ নেই

  স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম, আরটিভি

|  ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৮:২৯ | আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩৭
Onion export to Kurigram
ফাইল ছবি
অভ্যন্তরীণ সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাতে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে ভারত। এ বিষয়ে প্রজ্ঞাপনও জারি করেছে দেশটি। ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের পরদিন থেকে কুড়িগ্রামের বিভিন্ন উপজেলার হাট-বাজারগুলোতে পেঁয়াজের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

আজ বুধবার সরেজমিনে বিভিন্ন হাট-বাজার ঘুরে জানা যায়, একদিনের ব্যবধানে কুড়িগ্রামের জিয়া বাজার ও পৌরবাজারসহ ত্রিমোহনীতে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ৫০টাকা। প্রতি কেজি পেঁয়াজ গত একদিন আগেও বিক্রি হয় ৪৫ টাকায় তা আজ বুধবার সকাল থেকে বিক্রি হয় একশ’ থেকে ১১০ টাকায়। হঠাৎ করে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় বিভিন্ন বন্দর দিয়ে প্রবেশের অপেক্ষায় থাকা পেঁয়াজের ট্রাক ভারতের ভেতরে আটকা পড়েছে বলে দাবি এখানকার ব্যবসায়ীদের।

তবে ব্যবসায়ীরা বলছেন, আজ অথবা কালের মধ্যে হয়তো ভারতের পেঁয়াজ আসলে দাম কমতে পারে।

এ অবস্থায় পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে পর্যাপ্ত মনিটরিং, অভিযান ও অন্য দেশ থেকে পেঁয়াজ আনার দ্রুত ব্যবস্থা নিতে ভোক্তা ও ব্যবসায়ীরা সরকারের প্রতি  আহ্বান জানিয়েছেন।

বুধবার পৌরবাজারে পেঁয়াজ কিনতে আসা ক্রেতা রফিকুল ইসলাম আরটিভি নিউজকে জানান, জিয়া বাজারে পেঁয়াজ কেজি প্রতি একশ’ থেকে একশ’ ১০ টাকা বিক্রি করছে বিক্রেতারা। আবার ইন্ডিয়ান পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০টাকায়। গতকালও দাম অনেক কম ছিল। আজ এভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। তাহলে আমরা সাধারণ মানুষ যাব কোথায়?

অন্যদিকে বিক্রেতা আবেদ হোসেন আরটিভি নিউজকে জানান, আমরা জিয়া বাজার থেকে কিনে আনি। কেজি প্রতি দশ টাকা লাভ করে বিক্রি করছি। তাছাড়া ঘাটতিও রয়েছে।

এদিকে পেঁয়াজের অতিরিক্ত দাম বাড়লেও জেলায় কোনও অভিযান পরিচালনা করেননি স্থানীয় প্রশাসন। ফলে ব্যবসায়ীরা যা ইচ্ছে তাই দাম বাড়িয়ে পেঁয়াজ বিক্রি করছেন বলে অভিযোগ ভুক্তভোগীদের।

তাছাড়াও সম্প্রতি গেলো দুই দিন যাবত জেলায় তিনজন ডিলার টিসিবির মাধ্যমে ৩০ টাকা কেজি পেঁয়াজ বিক্রি শুরু করলেও দাম নিয়ন্ত্রণে আসছে না।

এ ব্যাপারে জেলা প্রশাসক রেজাউল করিম আরটিভি নিউজকে জানান, জেলায় পাঁচজন ডিলার পাইকারি পেঁয়াজ কিনে এনে বাজারে বিক্রি করেন। তাদের সঙ্গে দ্রুত বসে বাজার নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নেয়া হবে। এছাড়াও বাজার মনিটরিং এর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে দ্রুত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

জেবি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়