logo
  • ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭

দেবীগঞ্জে ৪৫ কিলোমিটার রাস্তা বেহাল

  পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ০৯ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৭
পঞ্চগড় দেবীগঞ্জ রাস্তা
পঞ্চগড়ের দেবীগঞ্জে ৪৫ কিলোমিটার বেহাল রাস্তায় দুর্ঘটনার ঝুঁকি নিয়ে চলছে যানবাহন
পঞ্চগড় হতে টুনিহাট, কালিয়াগঞ্জ, বড়শশী, টোকরাভাসা, ভাউলাগঞ্জ হয়ে দেবীগঞ্জ যাওয়ার রাস্তাটি ৪৫ কিলোমিটার। সড়কটির বিভিন্ন স্থানে খানা-খন্দকে ভরে গেছে। ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। এতে করে জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে।

সড়কটির কালিয়াগঞ্জ হতে বড়শশী পর্যন্ত সংস্কার কাজ দেড় বছর পূর্বে শুরু হলেও ধীরগতিতে চলছে বলে জানায় স্থানীয়রা। জনদুর্ভোগে পোহাতে হচ্ছে রাস্তার পথচারীদের। পায়ে হেঁটে যেতেও অসম্ভব হয়ে পড়ছে কোনও কোনও স্থানে। সরেজমিনে গিয়ে জানা যায়  গত দেড় বছর ধরে সড়ক সংস্কার  কাজ চললেও এখনও শেষ হয়নি । প্রায় প্রতিদিনই ছোট-বড় অনেক দুর্ঘটনা হচ্ছে এমনটাই বলেছে পথচারীরা।

বিশেষ করে দেবীগঞ্জ উপজেলার দামড়াদিঘী হতে টোকরাভাসা পর্যন্ত খানা-খন্দকে ভরে গেছে। এতে করে চার্জার ভ্যান, অটোভ্যান, পিকআপসহ যানবাহনে চলাচলে বিপাকে পড়েছেন। তেঁতুল মোড় এলাকার ভ্যানচালক হামিদুল ইসলাম (৪০) বলেন, ২৪ বছর থেকে এই রাস্তায় ভ্যান চালিয়ে সংসার পরিচালনা করছি অতীতের যেকোনো সময়ের চেয়ে রাস্তাটি এখন খুবই খারাপ। রাস্তার অবস্থা এতোটাই খারাপ যেখানে তেতুঁলমোড় থেকে ১৫ মিনিটে টোকড়াভাষা গিয়েছিলাম বর্তমানে  এক ঘণ্টাতেও যাওয়া যাচ্ছে না।

দামড়াদিঘী গ্রামের হাসান আলী (৫০) বলেন দেড় বছর হতে রাস্তাটি খানা-খন্দকে ভরে গেছে। রাস্তা দিয়ে পায়ে হেঁটে যাওয়াও অসম্ভব হয়ে পড়েছে। কারণ বর্ষার দিনে যানবাহন চলার সময় খালগুলোর পানি ছিটকে শরীরে  এসে পড়ে। এই অবস্থা চলছে বছরের পর বছর দেখার যেন কেউ নেই।

মোটরসাইকেল পথচারী ফরিদ হোসেন জানায়, আসলে বাড়ি থেকে জরুরি কোন কাজে বের হলে দ্রুত যাওয়ার উপায় নেই। মনে হচ্ছে রাস্তাটি পরিত্যক্ত রাস্তা। কোন দায়িত্বশীলদের রাস্তাটির অবস্থা চোখে পড়েনা। হয়তোবা কোনও জনপ্রতিনিধিও এই রাস্তা দিয়ে চলাচল করছে না বলে আমার আশঙ্কা, তা না হলে এত উন্নয়ন হচ্ছে কিন্তু রাস্তাটি সংস্কার হচ্ছেনা।

ইজিবাইক চালক রেজাউল ইসলাম বলেন, প্রায় দেড় বছর ধরে বড় বড় খাল হয়েছে রাস্তায় । যাত্রী নিয়ে চলাচল করতে আমাদের বিপদে পড়তে হয় কারণ যেখানে খাল সেখানে যাত্রীদের নামিয়ে দিতে হয়। পরে পথচারীদের সহযোগিতা নিয়ে ইজিবাইকটিকে ঠেলে পার করতে হয়। আসলে আমরা অসহায় হয়ে পড়েছি। এমপি মন্ত্রীরা যদি রাস্তাটি সংস্কারের উদ্যোগ না নেয় তাহলে হয়তো আর কিছুদিন পর এই রাস্তায় যাত্রী নিয়ে চলাচল করতে পারব না।

এদিকে কালিয়াগঞ্জ হতে বড়শশীতে দশ-কিলোমিটার রাস্তার সংস্কার কাজ শুরু হয়েছে ২০১৯ সালে। ধীরগতিতে চলছে সংস্কার কাজ চলছে বলে অভিযোগ বড়শশী ইউনিয়ন আওয়ামী লীগ নেতাদের। বড়শশী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উজ্জ্বল সরকার (৪৫) ক্ষোভ প্রকাশ করে বলেন, ঠিকাদার বছরের পর বছর জুরে সংস্কার কাজ করছে নিন্মামানের নির্মাণসামগ্রী দিয়ে, তা না হলে পিছ ঢালার কাজ যে অংশে শেষ হয়েছে সেখানে এক মাসের মধ্যে ধরেছে ফাটল।

ওই ইউনিয়নের আকবর হোসেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজনের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ঠিকাদার সংস্কার কাজে যতটুক বিটুমিন দরকার দরপত্র অনুযায়ী হচ্ছে না। এত সময় কেন নিচ্ছে ঠিকাদার তা আমাদের বোধগম্য নয়।

আবু তাহের (৩৫) নামে টুনিহাট এলাকার ব্যবসায়ী, নিয়মিত একজন পথচারী, তিনি বলেন এই রাস্তা মেরামতের তিন মাসের মধ্যে আবার পূর্বের অবস্থায় ফিরে যায়। সরকার বাজেট দিচ্ছে কিন্তু জনগণ এর সুফল পাচ্ছে না।  সঠিক নিয়মে কোনও দুর্নীতি না করে সংস্কারের জন্য দাবি জানিয়েছেন তিনি। সংস্কার কাজের ঠিকাদারকে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করেও সম্ভব হয়নি।

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ দেবীগঞ্জ উপজেলা প্রকৌশলী মোমিনুল ইসলাম জানায়, ২০১৮ সালের জুন মাসে এক কোটি ১২ লাখ ৮৩ হাজার ৫৬৪ টাকা ব্যয়ে প্রায় সাড়ে তিন কিলোমিটার রাস্তা ঠাকুরগাঁও এর রেইনকো ট্রেজার্স নামে ঠিকাদারি প্রতিষ্ঠান সংস্কার করেছে। তবে ২০১৯ সালে ওই জায়গায় আবারও খানা-খন্দকে ভরে গেছে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি।

এদিকে স্থানীয় সরকার বিভাগ পঞ্চগড়ের নির্বাহী প্রকৌশলী শামছুজামান নড়কটি যে বেহাল তা স্বীকার করেছেন। কারণ জানতে চাওয়া হলে তিনি বলেন আমি এখানে নতুন এসেছি তবে আমি যতটুকু জানি বর্ষার কারণে বর্তমানে সংস্কার কাজ বন্ধ রেখেছে ঠিকাদার। তবে যেসব স্থানে খানা- খন্দকে ভরে গেছে এই অর্থবছরে কেন দেবীগঞ্জ উপজেলা প্রকৌশলী উদ্যোগ নেয়নি তার সঙ্গে বিস্তারিত জানতে চাওয়া হবে।

 ২০২০-২০২১ অর্থবছরে খানা-খন্দকের স্থানে সংস্কারের জন্য বাজেট দেওয়া হয়নি তবে বিভাগীয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জরুরি কোনও পদক্ষেপ নেওয়ার ব্যাপারে আশ্বস্ত করেছেন তিনি।

এনএম/জেবি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়