• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

এর আগে কেউ দেখেনি এমন রঙের পদ্ম

কুমিল্লা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:০৫
This yellow lotus variety is spreading its beauty in the nature of Comilla
ছবি: সংগৃহীত

কুমিল্লার বুড়িচং উপজেলার দক্ষিণগ্রামের বিলে হলুদাভ রঙের পদ্মফুল ফুটেছে। সাধারণত সাদা, গোলাপী রঙের পদ্ম ফুল ফুটলেও হলুদ রঙের পদ্মফুল এর আগে কেউ দেখেনি।

বিলের দুই বর্গকিলোমিটার বিশাল জলাশয় জুড়ে চাদরের মতো ছড়িয়ে আছে এই পদ্মফুল। কুমিল্লার প্রকৃতিতে শোভা ছড়াচ্ছে হলুদাভ জাতের জাতের এই পদ্মফুল। এ যেন পদ্মফুলের রং বদলের গল্প।

ওপরে নীল আকাশ। নিচে সবুজ পাতার ফাঁকে ফাঁকে উঁকি দিচ্ছে পদ্ম। সব মিলিয়ে দক্ষিণগ্রামের ওই বিলটিতে সৃষ্টি হয়েছে মনোরম এক শোভা। যা দেখতে বিলের পাড়ে অনেকেই আসছেন।

বিশ্বের অনেক স্থানে দুই প্রজাতির পদ্মফুল জন্মে। এশিয়ান বা ইন্ডিয়ান ও আমেরিকান বা ইয়োলো লোটাস। কুমিল্লার এই পদ্ম এর কোনোটাই নয়। গবেষকদের ধারণা এটি সম্পূর্ণ নতুন জাতের। পরীক্ষা-নিরীক্ষায় উত্তীর্ণ হলে উদ্ভিদ বিজ্ঞানে হলুদাভ পদ্মফুল হবে অনন্য সহযোজন। দুর্লভ জাতের পদ্মফুল নিয়ে গবেষণার আগ্রহ দেখিয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

হলুদাভ জাতের এ পদ্মফুলের সন্ধান মেলে গেল বছরের সেপ্টেম্বরে। গবেষণার ফল ভালো হলে, দেশের জন্য এটি হবে একটি বড় অর্জন। তাই গবেষকরা আহ্বান জানিয়েছেন, জায়গাটিতে যেন জনসাধারণ যাতায়াত না করে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
নিউইয়র্কের উৎসবে বাংলাদেশের ‘নীলপদ্ম’
ছুটির ৫ দিনে পদ্মা সেতুতে যত টাকার টোল আদায়
X
Fresh