• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

করোনার কারণে এবার সারাদেশেই ভিন্ন চিত্র পশুরহাটে (ভিডিও)

আরটিভি নিউজ

  ৩১ জুলাই ২০২০, ০৮:৫৫
cow, qurbani,
ফাইল ছবি

করোনার কারণে এবার সারাদেশেই ভিন্ন চিত্র দেখা যাচ্ছে পশুর হাটে। বরিশালে অনেক দূরদূরান্ত থেকে বেপারী ও খামারিরা গরু নিয়ে কোরবানির পশুর হাটে এসেছেন, কিন্তু ক্রেতা নেই। প্রচুর পশুর সরবরাহ থাকলেও ক্রেতা না থাকায় বেপারীরা লোকসানের হিসেব কষছে। অন্যদিনে চাপাইনবাবগঞ্জে বেপারী না পাওয়ায় গরু নিয়ে বিপাকে পড়েছে খামারিরা।

বরিশাল নগরীতে দুইটিসহ জেলার ১০ উপজেলায় এবার কোরবানির পশুর অস্থায়ী ৫৮টি এবং স্থায়ী ২০টি হাট বসেছে। হাটগুলোতে দূরদূরান্ত থেকে বেপারী ও খামারিরা প্রচুর গরু নিয়ে আসলেও ক্রেতা নেই।

বেপারী ও খামারিরা বলছেন, বেচা-কেনা খুবই খারাপ। যে টাকা দিয়ে ছাগল কিনে নিয়ে আসছি। সেই দামেও বিক্রি করতে পারছি না। ১০টা গরু নিয়ে এসেছি, একটাও বিক্রি করতে পারিনি।

স্বাস্থ্যবিধি মানার কোনও বালাই নেই এখানে। কোনও ধরনের ব্যবস্থাও নেয়া হচ্ছে না। তবে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হেয়েছে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, পশু পরিবহনগুলোতে যেন কোনও ধরণের চাঁদাবাজি না হয়, তার সকল ব্যবস্থা নিয়েছি।

এদিকে শেষ মুহূর্তে চাঁপাইনবাবগঞ্জে গরু হাটগুলোতে পশু বেচাকেনা শুরু হলেও করোনা পরিস্থিতিতে স্থানীয় ও বাইরে থেকে ব্যাপারী না আসায় গরু বিক্রি নিয়ে বিপাকে পড়েছেন বিক্রেতারা। তারা বলছেন, করোনার কারণেই এই অবস্থা। ক্রেতাই নেই, খুব খারাপ অবস্থা।

চাপাইনবাবগঞ্জেও সামাজিক দূরত্বসহ স্বাস্থ্যবিধি মানছেন না কেউ। চাঁপাইনবাবগঞ্জ এর সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী বলছেন, কোরবানির পশুর হাটগুলোতে জনসচেনতা সৃষ্টি করতে না পারলে জেলায় করোনার সংক্রমণ বেড়েই চলবে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্যমতে এ বছর জেলায় ৯১ হাজার ৪’শ ১৭ টি কোরবানির পশুর চাহিদার বিপরীতে ৯৮ হাজার ৭’শ ৬৯ টি পশু প্রস্তুত রয়েছে।

এসএ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh