• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সিরাজগঞ্জে নদীগর্ভে বিলীন শতাধিক বাড়ি ঘর (ভিডিও)

সিরাজগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৪ জুলাই ২০২০, ২৩:২৫

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধির সাথে সাথে শুরু হয়েছে ভয়াবহ নদী ভাঙন। শুক্রবার সকাল থেকে সদর উপজেলার সিমলা ও পাঁচঠাকুরি এলাকার প্রায় শতাধিক বাড়ি ঘর নদী গর্ভে বিলীন হয়ে গেছে। পানি উন্নয়ন বোর্ডের গাফিলতির কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করছেন এলাকাবাসী। এই ভাঙনের ফলে হুমকির মুখে পড়েছে আশেপাশের কয়েকটি গ্রামের সহস্রাধিক বাড়ি-ঘর।

জানা যায়, সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে সিমলা-পাঁচঠাকুরী স্পারে ১ জুন ধ্বস নামে। প্রায় ৭০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে যায়। বালির বস্তা ফেলে কোনো রকমে বাঁধটি সংস্কার করা হলেও তিন সপ্তাহের মাথায় স্পারের মূল স্যাংকসহ অধিকাংশ এলাকা নদী গর্ভে চলে যায়। এর পর থেকেই মাঝে মাঝে এই এলাকায় নদী গর্ভে বিলীন হয়ে থাকে একর পর এক বাড়ি ঘর ও স্থাপনা।

শুক্রবার সকালে হঠাৎ করে শুরু হয় ভয়াবহ ভাঙন। দুপুর পর্যন্ত শতাধিক বাড়ি-ঘর, মসজিদ, আসবাবপত্র, গবাদি পশু, ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে যায়। এ সময় ভাঙন কবলিতদের আহাজারি ছাড়া আর কিছুই করার ছিল না। ঘড়বাড়ি রেখে জীবন নিয়ে পালিয়ে এসেছেন অনেকে। ভাঙন আতঙ্কে ঘড়বাড়ি সরিয়ে নিচ্ছে অনেকে। যমুনার আকস্মিক ভাঙনে সহায় সম্বল আর মাথাগোজার শেষ আশ্রয়টুকু হারিয়ে অসহায় মানুষগুলো আশ্রয় নিয়েছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের খোলা আকাশের নিচে এ যেনো এক অবর্ণনীয় দুর্ভোগ। স্থানীয়রা বলছেন, এমন তীব্র ভাঙন এর আগে কখনো দেখেনি তারা। ক্ষতিগ্রস্ত মানুষ কোনোরকমে তাদের সহায় সম্বল বাঁচানোর জন্য শেষ চেষ্টা করতে দেখা যায়। বাড়ি-ঘর, সহায়, সম্বল হারিয়ে ভাঙনে ক্ষতিগ্রস্ত মানুষদের কান্না করতে দেখা যায়।

স্থানীয় ইউপি সদস্য জহুরুল ইসলাম অভিযোগ করেন, পানি উন্নয়ন বোর্ডের গাফিলতির কারণে এই এলাকা শেষ হয়ে গেলো। পানি উন্নয়ন বোর্ড যদি সময়মতো কার্যকর ব্যবস্থা গ্রহণ করতো তাহলে আজ এই ধ্বংসলীলা দেখতে হতো না।
ছোনগাছা ইউপি চেয়ারম্যান শহিদুল আলম বলেন, এই রকম নদী ভাঙন আগে কখনো দেখেননি। নদী ভাঙনের কারণে শত শত মানুষ গৃহহীন ও নিঃস্ব হয়ে গেলো।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার শুক্রবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে তিনি সাংবাদিকদের জানান, ক্ষতিগ্রস্তদের আপাতত বিভিন্ন স্কুল ও মাদরাসায় রাখা হচ্ছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের সার্বিক সহযোগিতা করা হবে।

এ বিষয়ে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলামের মুঠো ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। এছাড়া ঘটনাস্থলে পানি উন্নয়ন বোর্ডের কোনো কর্মকর্তাকেও দেখা যায়নি।
পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অর্ধশতাধিক কর্মকর্তা একসঙ্গে বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন
মেলায় জাদু খেলার নামে অশ্লীল নৃত্য, আটক ৫  
দু’পক্ষের সংঘর্ষ, শতাধিক হাতবোমা নিক্ষেপ
সিরাজগঞ্জে গাছে ধাক্কা দিয়ে উড়ে গেল বাসের ছাদ, নিহত ১
X
Fresh