• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

মেয়র তাপসের গাড়ি আটকে দিলো শিক্ষার্থীরা

আরটিভি নিউজ

  ১০ জুলাই ২০২৪, ১৭:২৬
ফাইল ছবি

কোটা বাতিলের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সড়ক ও রেলপথ অবরোধ করে রেখেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। চলমান আন্দোলনের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের গাড়িবহর আটকে দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) দুপুর ১টার দিকে রাজধানীর ফুলবাড়িয়ায় বঙ্গমার্কেট এলাকায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, এ সময় মেয়রের গাড়িবহরে থাকা পুলিশ সদস্যরা আন্দোলনকারীদের বোঝানোর চেষ্টা করেন। কিন্তু আন্দোলনকারীরা মেয়র তাপসের গাড়িবহর যেতে দেয়নি।

আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, ‌‘আমরা চানখারপুল ও ফুলবাড়িয়া মোড়ে বেলা ১১টা থেকে বৈষম্যের বিরুদ্ধে বাংলা ব্লকেড আন্দোলন পালন করছি। বেলা ১টার দিকে মেয়র তাপসের গাড়ি এখানে এসে আটকে গেছে। আমাদের আন্দোলন বৈষম্যের বিরুদ্ধে চলছে, চলবে।’

ইতোমধ্যে আন্দোলনকারীরা ঘোষণা দিয়েছেন, সরকারের নির্বাহী বিভাগ থেকে কোটা সংস্কারে ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।

প্রসঙ্গত, গত ৫ জুন সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। এরপর ৯ জুন হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওইদিন এই আবেদন শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেন চেম্বার আদালত।

সেদিন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছিলেন, সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল থাকবে, নাকি বাতিল হবে এ বিষয়ে আপিল বিভাগই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে সরাসরি নিয়োগে বিদ্যমান কোটা পদ্ধতি তুলে দিয়ে পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এরপর থেকেই আন্দোলন করছে শিক্ষার্থীরা।

মন্তব্য করুন

  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাসপাতালে ৬৯ পুলিশ, আইসিইউতে তিনজন
রাষ্ট্রীয় স্থাপনায় ভয়াবহ তাণ্ডব
রাজধানী থেকে ছাড়ছে দূরপাল্লার বাস, যাত্রীদের স্বস্তি
অনির্দিষ্টকালের জন্য প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা