• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের গণঅনশন কর্মসূচি

আরটিভি নিউজ

  ১১ মে ২০২৪, ২০:৫৫
বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলন শিক্ষার্থীদের
ছবি: সংগৃহীত

গণঅনশন কর্মসূচি ঘোষণা দিয়েছে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা। আন্দোলনরতদের ওপর হামলার প্রতিবাদ, নারি শিক্ষার্থীসহ আটককৃতদের অবিলম্বে মুক্তি ও দ্রুত প্রজ্ঞাপনের দাবিতে শনিবার (১১ মে) রাতে এ গণঅনশন কর্মসূচি ঘোষণা দেন তারা। দাবি মেনে নিতে সরকারকে আলটিমেটাম দেওয়া হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, আটককৃতদের ছেড়ে দেওয়ার পাশাপাশি দাবি বাস্তবায়নে সরকারি সিদ্ধান্ত আসতে হবে। নতুবা ঢাকা রাজুশ ভাস্কর্যে গণঅনশন কর্মসূচি, বিভাগীয় মানববন্ধন ও কর্মসূচি চলমান থাকবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা মাঠে অনড় অবস্থান করবে।

তাদের দাবি, আন্দোলনরত ১৩ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া দুজন জন শিক্ষার্থী গুরুতর অসুস্থ।

এর আগে, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভকারীদের বাধা দেয় পুলিশ। এতে ছত্রভঙ্গ হয়ে পড়েন আন্দোলনকারীরা। এ সময় কয়েকজন অবরোধকারীকে আটক করে পুলিশ।

শনিবার (১১ মে) বিকেল সাড়ে ৩টার দিকে পুলিশি বাধা অতিক্রম করে শাহবাগ মোড় অবরোধ করেন তারা। এতে শাহবাগ এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়। পরে পুলিশ লাঠিচার্জ করে আন্দোলনরতদের সরিয়ে দেয়। এ সময় পুলিশ ও চাকরিপ্রত্যাশীদের মধ্যে কয়েক দফা ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।

ঘটনার পরে শাহবাগ থেকে গিয়ে ফের রাজু ভাস্কর্যের সামনে গিয়ে অবস্থান নেন চাকরিপ্রত্যাশীরা। পরে পুলিশ সেখান থেকে রিমা আক্তার, আজম মোহাম্মদ, মানিক দাস, হুমায়ুন কবির, শারমিন আক্তার, রাসেল আহমেদসহ কমপক্ষে ১০ থেকে ১২ জনকে আটক করা হয় বলে দাবি করা হয়েছে।

এ বিষয়ে রমনা বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) শাহ আলম মো. আখতারুল ইসলাম বলেন, চাকরিপ্রত্যাশীরা বিচ্ছিন্নভাবে শাহবাগ অবরোধ করেন এবং কেরোসিন ঢেলে রাস্তায় বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করেন। আমরা তাদের রাস্তা থেকে সরিয়ে দিই।

তিনি আরও বলেন, আমাদের অপারেশন এখন পর্যন্ত শেষ হয়নি। এরই মধ্যে আমরা কয়েকজনকে আটক করেছি। তাদের জিজ্ঞাসাবাদ বিস্তারিত জানাতে পারবো।

এর আগে দুপুর ১টার দিকে চাকরির বয়স ৩৫ করার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ করেন চাকরিপ্রত্যাশীরা।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বান্দুরা হলিক্রশ স্কুল এন্ড কলেজে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা
প্রাইভেট পড়ে বাড়ি ফেরা হলো না কলেজশিক্ষার্থীর  
ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল, অনিয়ম তদন্তের নির্দেশ
অচিরেই আমাদের আন্দোলন থেকে প্লাবন তৈরি হবে: রিজভী 
X
Fresh