• ঢাকা শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
logo

খাল থেকে উদ্ধার ‘ডানাকাটা পরী’, আছে খাট-সোফা-লাগেজও

আরটিভি নিউজ

  ১১ মে ২০২৪, ১৩:৫১
ছবি : সংগৃহীত

জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে পরিত্যক্ত সব জিনিসের ভিন্নধর্মী প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। যেগুলো ব্যবহারের পর আশপাশের খালগুলোতে ফেলেছেন স্বয়ং নগরবাসীরা।

শনিবার (১১ মে) গুলশান-২ এ ডিএনিসিসির নগর ভবনের সামনে সবার জন্য উন্মুক্ত ভিন্নধর্মী এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

বিভিন্ন সময় রাজধানীর খালগুলো থেকে উদ্ধারকৃত পরিত্যক্ত জিনিসগুলো প্রদর্শনীতে স্থান পেয়েছে। এর মধ্যে আছে সিরামিকের তৈরি শোপিস পরিত্যক্ত ডানাকাটা পরী। যা মোহাম্মদপুরের একটি খাল থেকে উদ্ধার করা হয়েছে। মূলত জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে খালে, ড্রেনে ও যত্রতত্র ফেলে দেওয়া বর্জ্যের প্রদর্শনীর আয়োজন করেছে ডিএনসিসি।

প্রদর্শনীতে রয়েছে- খাট, সোফা, লাগেজ, পরিত্যক্ত লেপ, তোশক, ক্যাবল, টায়ার, কমোড, ফুলের টব, রিকশার অংশবিশেষ, টেবিল, চেয়ার, বেসিন, ব্যাগ, প্লাস্টিকের বিভিন্ন পাত্র। যেসব জিনিস জলাবদ্ধতা সৃষ্টির প্রধান কারণ।

জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এ প্রদর্শনীর উদ্বোধন করে ৩ দিনের প্রদর্শনী ৭ দিন চলার ঘোষণা দিয়েছেন। রাজধানীর বিভিন্ন এলাকার স্কুলের শিক্ষার্থীরা প্রদর্শনী দেখতে আসে, তাদেরকে ঘুরে ঘুরে এসব বর্জ্য দেখান মেয়র আতিকুল ইসলাম। যে খাল থেকে যে পরিত্যক্ত জিনিস পাওয়া গেছে সেসব জিনিসের পাশে খালের নামে পোস্টার টাঙিয়ে রাখা হয়েছে।

এ বিষয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা নিজেরা এ শহরে বাস করি। কিন্তু কতটা অসচেতন হলে আমরা এসব জিনিস খালে ফেলি। এসবের কারণেই পানিপ্রবাহ নষ্ট হয়ে রাজধানীতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। আমরা চাই এসব সবাই দেখুক, নিজেরা সচেতন হোক, আর যেন কেউ খালে, ড্রেনে এভাবে পরিত্যক্ত জিনিস না ফেলে।

তিনি বলেন, আমরা খালগুলোর প্রবাহ ঠিক করতে কাজ করছি। জনগণ যদি সচেতন না হয় তাহলে আমাদের এ কাজ করে কোনো লাভ হবে না। সবাইকে এসব ফেলা বন্ধ করতে হবে। এ প্রদর্শনের আয়োজন মূলত জনসচেতনতা সৃষ্টি করা।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে দরজা ভেঙে ২ যুবকের মরদেহ উদ্ধার
ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছেন কর্মজীবীরা
যানজটের নগরী ঢাকা এখন ফাঁকা
ঈদের রাতে রাজধানীতে বেপরোয়া গতি কেড়ে নিল দুই প্রাণ