• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ঢাকায় রেকর্ড বৃষ্টি, হতে পারে রাতেও

আরটিভি নিউজ

  ১১ মে ২০২৪, ১৩:২১
ফাইল ছবি

দেশের বিভিন্ন অঞ্চলে টানা বৃষ্টিতে তাপমাত্রা কমে এসেছে। সকালে রাজধানীতে ৮৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এক থেকে দেড় ঘণ্টার টানা বৃষ্টিতে ভেসে গেছে রাজধানীর অধিকাংশ সড়ক। তাপদাহের পর এটাই ঢাকায় সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড। আজ রাতে আবার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (১১ মে) আবহাওয়াবিদ ওমর ফারুক এসব তথ্য জানান।

তিনি জানান, আজ সকাল ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ বৃষ্টি ছিল টাঙ্গাইলে ৪৯ মিলিমিটার। তবে সকালে ঢাকায় বৃষ্টির পরিমাণ ছিল ৮৭ মিলিমিটার। গত কয়েকদিনের মধ্যে এটাই রাজধানীতে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড। আজ দিনে আর বৃষ্টির সম্ভাবনা নেই, তবে রাতের দিকে আবারও ঝড়বৃষ্টি হতে পারে ঢাকায়।

এদিকে রাজধানীতে সকালের ঝুম বৃষ্টিতে নগরজীবনে স্বস্তি দিলেও বিভিন্ন এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এতে চরম দুর্ভোগে পড়েছেন নগরবাসী। রাজধানীর বারিধারা, শেওড়াপাড়া, ভাষানটেক, ধানমন্ডি, নিউমার্কেট, নয়াপল্টন, তেজগাঁও, মালিবাগসহ বিভিন্ন জায়গায় মুষলধারার বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সড়কে মানুষের চলাচল কম থাকলেও যাদের বের হতে হয়েছে, তারা পড়েছেন ভোগান্তিতে।

কয়েক বছর ধরেই বর্ষা মৌসুম রাজধানীবাসীর জন্য এক আতঙ্ক। সামান্য বৃষ্টিতেই ঘণ্টার পর ঘণ্টা জলাবদ্ধ থাকে অনেক সড়ক। এবার বর্ষা মৌসুম এখনো শুরু না হলেও আজ মাত্র দেড় ঘণ্টার বৃষ্টিতে অনেক সড়কে পানি জমে গেছে।

অন্যদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রোববার (১২ মে) সকাল ৯টা পর্যন্ত চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের ইতিহাসে সর্বোচ্চ ৫২.৩ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড
দুপুরের মধ্যে ৬ অঞ্চলে হতে পারে বৃষ্টি
সন্ধ্যার মধ্যে যেসব অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
রেমাল চলে গেলেও পানিবন্দি রাজধানীর বিভিন্ন সড়ক
X
Fresh